পরীমনিকে রাষ্ট্রীয়ভাবে হেনস্তা করা হচ্ছে

Slider সাহিত্য ও সাংস্কৃতি

ঢাকা; চিত্রনায়িকা পরীমনিকে রাষ্ট্রীয়ভাবে হেনস্তা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিশিষ্ট নাগরিকেরা। তারা বলেছেন, পরীমনিকে কেন বারবার এভাবে রিমান্ডে যেতে হচ্ছে, কেন তার জামিন হচ্ছে না, কেন তার আইনজীবীদের সঙ্গে কথা বলতে দেয়া হচ্ছে না তা স্পষ্ট নয়।
রোববার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক নাগরিক সমাবেশে বক্তারা এসব কথা বলেন। শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান ও অ্যাকটিভিস্ট আকরামুল হকের উদ্যোগে ‘বিক্ষুব্ধ নাগরিকজন’ ব্যানারে এই সমাবেশের আয়োজন করা হয়।
সমাবেশে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বলেন, একটি স্বাধীন দেশে একজন মানুষের সুবিচারের জন্য আমাদের মানববন্ধন বা সমাবেশ করতে হচ্ছে, এর থেকে বিব্রতকর, লজ্জাজনক ও দুঃখজনক ঘটনা কোনো সমাজে বোধ হয় আর হতে পারে না। একটি মানুষ যিনি একসময় কোনো একটা অপরাধের শিকার হয়ে মামলা করেছিলেন, সেই মামলার পরিপ্রেক্ষিতে নানাভাবে তার পরিচয় সামনে নিয়ে আসা হয়েছে, নানাভাবে হেনস্তা করা হয়েছে। শেষ পর্যন্ত তাকে হেনস্তা করার দায়িত্বটা রাষ্ট্র নিজের হাতেই তুলে নিয়েছে।
সুলতানা কামাল বলেন, ‘পরীমনির জামিনের আবেদনটি অত্যন্ত অন্যায়ভাবে শোনা হচ্ছে না। তার আইনজীবীকে জামিনের আবেদন করতে দেয়া হয়নি, আইনজীবীকে পরীমনির সঙ্গে কথা বলতে দেয়া হয়নি।

এটা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। কোনো আদালত এটি করতে পারেন না। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই।
ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, অতি সম্প্রতি চলচ্চিত্র অভিনেত্রী পরীমনিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে যেটি শুরু হয়েছে, কোনো সিদ্ধান্তের আগেই তাকে অপরাধী হিসেবে চিত্রিত করা হচ্ছে। পরীমনি অপরাধ করেছেন কি করেননি, সেই সিদ্ধান্ত নেবেন আদালত। আদালতের রায়ের আগে পরীমনিকে অপরাধী হিসেবে সাব্যস্ত করা এবং তার বিরুদ্ধে অগ্রহণযোগ্য বক্তব্য দেয়া কোনো সভ্য সমাজের পরিচয় হতে পারে না।
মানবাধিকারকর্মী খুশী কবির বলেন, ‘পরীমনিকে যেভাবে গ্রেপ্তার করা হয়েছে, দেশের একজন নাগরিকের সঙ্গে এমন আচরণ করা যায় না। তাকে তিনবার রিমান্ডে নেয়া হয়েছে, জামিন দেয়া হয়নি। এই ঘটনা দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে হুমকির মুখে ফেলেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন সাদেকা হালিম বলেন, লেখক ও অ্যাকটিভিস্ট শাশ্বতী বিপ্লব, পরিচালক ও প্রযোজক হাবিবুল ইসলাম, যুবনেতা খান আসাদুজ্জামান, কবি শতাব্দী ভব ও কাজী নুসরাত, ছাত্রনেতা গোলাম মোস্তফা প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *