কাবুল থেকে সাত মাইল দূরে তালেবান

Slider সারাবিশ্ব

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে মাত্র সাত মাইল দূরে অবস্থান করছে তালেবান যোদ্ধারা। শনিবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে তথ্য জানানো হয়।

কাবুল প্রদেশের চাহার আসিয়াব জেলায় বর্তমানে তালেবান যোদ্ধারা অবস্থান নিয়েছে বলে বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন স্থানীয় এক পার্লামেন্ট সদস্য। কাবুল থেকে সাত মাইল তথা ১১ কিলোমিটার দূরের এই শহরে গাড়িতে যাতায়াতে এক ঘণ্টা সময় লাগে।

যদিও আফগান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে দেশটির সামরিক বাহিনী রাজধানীর কাছেই অবস্থান করছে। তালেবানরা দ্রুত অগ্রসর হচ্ছে। তারা আফগান বাহিনীর ওপর আরো একটি মারাত্মক হামলার জন্য প্রস্তুত হচ্ছে। কিন্তু, আফগানিস্তানের সামরিক বাহিনী রাজধানী কাবুল থেকে তালেবানদের দূরে রাখার জন্য লড়াই করছে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে এখনো কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে। সমঝোতা না হওয়ার জন্য আফগান সরকারকে অভিযুক্ত করছে তালেবান।

এরমধ্যে প্রতিবেশী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ সীমান্ত সংযোগসহ গ্রাম ও পার্বত্য অঞ্চলের বেশিরভাগই তালেবান দখল করে নিয়েছে। ৬ আগস্ট থেকে প্রথম দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখলের মধ্য দিয়ে প্রাদেশিক রাজধানীর দখল নেয়া শুরু করে তালেবান। বর্তমানে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে মোট ১৮টি প্রাদেশিক রাজধানী সশস্ত্র দলটির নিয়ন্ত্রণে রয়েছে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *