লবলঙ্গ খাল কেটে গতিপথ পরিবর্তন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

রাতুল মন্ডল নিজস্ব প্রতিবেদকঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের মাথার পাড়া ও শ্রীপুর পৌর শহরের কেওয়া পশ্চিম খন্ড এলাকার সিমান্ত পাথারপাড়া সংলগ্ন ক্রাউন কর্টন লি. নামক পোশাক কারখানা কতৃপক্ষ খাল কেটে খালের গতিপথ পরিবর্তন করছে। এতে করে ঐতিহ্য বাহী লবলঙ্গ খাল হারাতে বসেছে তার গতিপথ।

সরজমিন ঘুরে দেখা যায়, শ্রীপুরের মাওনা মাওনা ব্রীজের মাথা থেকে ক্রাউন নামক কারখানা খালের গতিপথ পরিবর্তন করছে। এতে প্রায় দুই শতাধিক শ্রমিক হাজিরায় খাটিয়ে খালের গতিপথ পরিবর্তনে কাজ করছে। দেখা যায় খালের পূর্ব অংশের বেশিরভাগ জায়গা মাটি কেটে ভরাট করা হচ্ছে। খালের পূর্ব অংশে বাঁশ ও কাঠ দিয়ে বেড়া দিয়ে শত শত শ্রমিক খাল ভরাটের কাজ করছে। তাতে আগেই বস্তা দিয়ে ভরাট অংশে বাধ নির্মাণ করে। তারপর খালের পশ্চিম পাশের মাটি কেটে পূর্ব পাশ ভরাট করা হচ্ছে।

কলামিস্ট সাঈদ চৌধুরী বলেন, সরকারি নিয়ম, আইন মেনে চললে দেশটাও ভালো থাকে এবং প্রকৃতিও বাঁচে । আমরা হয়ত কোনোদিনও প্রকৃতি বান্ধব হয়ে আমাদের কাজগুলো করতে পারবো না। সঠিকভাবে মাপ দিয়ে খালের জমি পানি আইন-২০১৩ অনুযায়ী ফোরসোর রেখে এবং জলাধার রক্ষা আইন ২০০০ পুরোপুরি মেনেইতো সব স্থাপনা করা উচিৎ । এখানে কি তা মানা হচ্ছে ? যাই হোক কর্তৃপক্ষ এ বিষয়গুলো দেখবেন এটাই প্রত্যাশা ।

এবিষয়ে ক্রাউন কটন লিঃ করখানার জেনারেল ম্যানেজার আবু নাছের সানা উল্লাহ বলেন, কতৃপক্ষের নির্দেশনায় খাল কাটা হচ্ছে। তবে খালের গতিপথ পরিবর্তন হলেও খালকেটে বড় করা হচ্ছে। তিনি আরও জানান, যথাযথ কতৃপক্ষের অনুমতি ক্রমে খাল কাটা হচ্ছে।
মাওনা ভূমি সহকারী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, খাল কাটার সংবাদ পাওয়ার সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে খালকাটা বন্ধ করা হয়েছে। এবিষয়ে উর্ধ্বতন কর্মকতাদের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উজ্বল কুমার হালদার বলেন, এবিষয়টি আমার জানা নেই। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) মো. তরিকুল ইসলাম বলেন, খাল কাটার বিষয়টি আমার জানা নেই। তদন্ত করে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *