পর্ব-৬ঃ গাজীপুর নগরবাসীর চোখের জলে রাজপথে বন্যা!

Slider টপ নিউজ বাংলার মুখোমুখি

গাজীপুর: জলাবদ্ধতা ও যানজট একটি সমাজের জন্য জটিল ও কঠিন সমস্যা। রাস্তাঘাট বাড়ি-ঘর এবং সরকারি বে-সরকারি স্থাপনা নির্মানের পরিকল্পনায় ঘাটতি থাকলেই যানজট ও জলাবদ্ধতা তৈরি হয়। খাল-বিল,নদী-নালা, পুকুর, জলাশয় ভরাট করলে যেমন কৃত্তিম জলাবদ্ধতা তৈরি হয়, ঠিক তেমনই ভেজাল নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তাঘাট তৈরি করলে নির্ধারিত সময়ের আগেই ভেঙ্গে যায়। এতে রাস্তাঘাটে গর্ত ও খানা-খন্দর তৈরি হয়। সৃষ্টি হয় জলাবদ্ধতা ও যানজটের ।

অনুসন্ধানে দেখো গেছে, অনেক নতুন রাস্তা নির্মাণের পরপরই ফেটে যায় বা ভেঙ্গে যায়। আবার সংস্কারের নামে লুটপাট হওয়ায় ভাঙ্গা রাস্তা জোরাও লাগে কম। বাজারে প্রচলিত আছে, রাস্তার কোন টেন্ডার কাজে প্রায় অর্ধেক টাকা অপচয় হয়। ফলে প্রকল্প যথাযথভাবে সম্পন্ন করা সম্ভব হয়না। গাজীপুর সিটি কর্পোরেশনের অনেক ছোট খাট রাস্তা নির্মাণে এ ধরনের অসঙ্গতি বিদ্যমান।

উদাহরণ সরুপ গাজীপুর শহরের ছোট দেওড়া এলাকায় এক ব্যক্তির জায়গা জবর দখল করে পারিবারিক রাস্তা তৈরি করা হয়েছে। পরবর্তী সময় সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর এই রাস্তাটি নগর উন্নয়নের সাথে সংযুক্ত করে আর ভুক্তভোগি থানায় আশ্রয় নিয়ে পুলিশ দিয়ে কাজ বন্ধ রাখার চেষ্টা করেন। রাস্তা নির্মাণের ক্ষেত্রে এ ধরনের ভেজাল পদ্ধতি একাধিক রাস্তার ক্ষেত্রে বিদ্যমান । এদিকে যানজট দূরকরতে নতুন পুরাতন রাস্তা নির্মাণ সংস্কার করার ব্যপক উদ্যোগ নিয়েছে গাজীপুর সিটি মেয়র। মাঠ পর্যা য়ে খোঁজ নিয়ে জানা গেছে, রাস্তায় ক্ষতিগ্রস্থ জমির মালিকেরা কোন ক্ষতিপূরণ পাচ্ছেন না। কেউ কেউ জমি হারিয়ে বিচ্ছিন্নভাবে অনুদানের আবেদন করে কিছু কিছু টাকা পাচ্ছেন । গাজীপুর সিটি কর্পোরেশনের প্রায় প্রতিটি ওয়ার্ডে কিছু কিছু লোক অনুদান পাইয়ে দিচ্ছেন । কখনো কখনো সংশ্লিষ্ট কাউন্সিলররা অনুদানের ক্ষেত্রে সিল স্বাক্ষর ছাড়া তেমন কোন প্রভাবও ফেলতে পারছেন না। ফলে রাস্তায় জমি হারা মানুষেরা যথাযথভাবে পাওনা না পেয়ে বিক্ষুব্ধ হচ্ছেন।

ক্ষতিগ্রস্থতের দাবি কমবেশি করে হলেও ভূমি অধিগ্রহণে সরকারি বিধি মোতাবেক তাদের ক্ষতিপূরণের টাকা দেওয়া হোক। এছাড়া গাজীপুর মহানগরে অসংখ্য পুকুর জলাশয়, নদী খাল বিল ভরাট করে পানির উৎস নষ্ট করছে একটি অসাধু চক্র। পার ভরাট করে বাসা বাড়ি দোকান পাট নির্মাণ করছে।

এমনকি সাম্প্রতিক সময়ে গাজীপুর শহরে একটি রাজ পুকুর পার দখল করে নির্মাণ করা হচ্ছে বিলাস বহুল বহুতল ভবন। এই ভবন নির্মাণে আয়োজন দেখে সাধারণ মানুষ মনে করছন, ভাওয়াল রাজার ঐতিহাসিক এই রাজ পুকুরটি গিলেখাবে বিলাসি এই ভবন।

চলবে—–

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *