পর্ব-৫ঃ গাজীপুরে নগরবাসীর চোখের জলে রাজপথে বন্যা!

Slider টপ নিউজ

গাজীপুর: মিসরীয়দের দু:খ ছিল নীলনদ। নীলনদে বাঁধ না থাকায় কৃত্তিম বন্যায় ভাসত মিসরীয়দের প্রত্তন্ত অঞ্চল। অনেকের ধারনা বাংলাদেশের কন্ঠশিল্পী আব্দুল জব্বারের কালজয়ী গান “ ওরে নীল ধরিয়া আমায় দে রে দে ছাড়িয়া”বাংলাদেশের শিল্পী মিসরের নীলনদে দু:খ বুঝে গান করে থাকলে বাংলাদেশের দু:খ বুঝে গাজীপুরবাসীর পক্ষে গোবিন্দ দাসও একটি কবিতা লিখতে পারতেন। আত্মতুষ্টির জন্য বলা যায়, সময় পেলে কবি গোবিন্দ দাস তার বাড়ীর পাশে গাজীপুর রেল গেটের কথা লিখতেন।

মিসরের সমস্যা ছিল নীলনদ। গাজীপুর শহরবাসীর সমস্যা রেলগেট। বৃটিশ আমলে সৃষ্ট রেলগেট মহান মুক্তিযোদ্ধের প্রথম স্বশস্ত্র প্রতিরোধ যুদ্ধস্থল । ১৯৭১ সালের ১৯ মার্চ সংঘটিত প্রথম স্বশস্ত্র প্রতিরোধ যুদ্ধের এ্যাকশন কমান্ডার এডভোকেট আ ক ম মোজাম্মেল হক। তিনি দীর্ঘ সময় গাজীপুর পৌরসভার চেয়ারম্যান, চেয়ারম্যান থেকে এম পি ও এম পি থেকে মন্ত্রী হয়েছেন। বর্তমানে বাংলাদেশ সরকারের সিনিয়র মন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ্যাড. আ ক ম মোজাম্মেল হক। হয়ত কিছু সময় বাদ দিয়ে বাংলাদেশের ৫০ বছরের বাকি সকল সময় প্রশাসনিক চেয়ারে আছেন আ ক ম মোজাম্মেল হক।

২০০৯ সালের ১৯ মার্চ বঙ্গতাজ অডিটোরিয়ামে এম পি হওয়ার পর একটি অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে আ ক ম মোজাম্মেল হক বলেছিলেন, গাজীপুর রেল ক্রসিংয়ে ওভার ব্রিজ হবে। রেল ক্রসিং সংলগ্ন ১৯ শে চত্বর মুক্তমঞ্চ সংরক্ষণ করে তোলা হবে। কিন্তু একযোগ পার হচ্ছে রেল ক্রসিং ও ওভার ব্রিজ ও ১৯শে চত্বর মুক্তমঞ্চ সংস্কার হয়নি। কথা রয়েছে

আওয়ামীলীগ এর আমলে গাজীপুর সিটির প্রথম মেয়র অধ্যাপক এম এ মান্নান রেল ক্রসিংয়ে ওভার ব্রিজের টাকা ফেরত দেন। ওভার ব্রিজটি হলে আওয়ামীলীগ সরকারের সুনাম হবে ভেবে বিরোধীদলীয় মেয়র এই কাজটি করে থাকতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

বর্তমান অবস্থায় গাজীপুর শহরের রেল ক্রসিংয়ের কারনে সৃষ্ট তীব্র যানজট গাজীপুর বাসীর সবচেয়ে বড় সমস্যা। ৫০ বছরে এই সমস্যা সমাধান না হওয়ায় মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের প্রথম স্বশস্ত্র প্রতিরোধ যুদ্ধস্থল গাজীপুরের মানুষ ক্ষুব্ধ।

অনুসন্ধান বলছে, রেল ক্রসিংয়ে যানজটের কারনে রাজবাড়ি টু শিববাড়ী রোডে অনেক সময় যানজট লেগে থাকে। এতে সাধারণ মানুষের অসুবিধার পাশাপাশি গাজীপুর জেলা প্রশাসন, গাজীপুর আদালত, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ, হাসপাতাল , ফায়ার সার্ভিস, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা অনাকাঙ্খিত বিড়ম্বনায় পড়ে।

গাজীপুর শহরবাসীর দাবী গাজীপুরের জিরো পয়েন্টে অবাধে যাতায়তের প্রধান সমস্যা গাজীপুর রেলগেটে ওভার ব্রিজ নির্মাণ যত বিলম্বিত হবে ৫০ বছরের সকল সরকার এখানে তত বেশী লজ্জ্বিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *