পর্ব-৪ঃ গাজীপুরে নগর বাসির চোখের জলে রাজপথে বন্যা!

Slider টপ নিউজ

গাজীপুর:চলামন অতিমারি করোনায় গাজীপুর মহানগর সহ সদরে ৮ হাজার চারশত একজন করোনায় আক্রান্ত হয়েছেন। গাজীপুর জেলায় করোনায় মৃত্যু বরণ করেছেন ২৪৯ জন। এর মধ্যে গাজীপুর মহানগরেই বেশি।

গাজীপুর জেলার মধ্যে গাজীপুর মহানগর করোনা সংক্রমন এলাকা । এখানে শিল্প কলকারখানা বেশি থাকায় ভাসমান লোকের সংখ্যাও বেশি। বাংলাদেশে সকল জেলা থেকে কমবেশি লোক কর্মক্ষেত্রের প্রয়োজনে গাজীপুরে বসবাস করে। এক সময়ের কম জনসংখ্যার বেশি আয়তনের গাজীপুর এখন ঘণবসতিপূর্ণ এলাকা। সঠিকভাবে পরিসংখ্যান করলে গাজীপুর মহানগরে প্রায় এক কোটি লোকের বসবাস। সরকারি হিসেবে গাজীপুর মহানগরে ৬৫ লাখ নাগরিক এবং ভোটার সংখ্যা ২৫ লাখ। ২৫ লাখ ভোটারের নগরে প্রায় কোটি লোকের বসবাস হওয়ায় সঙ্গতঃ কারনেই মৌলিক অধিকার সুনিশ্চিত সম্ভব নয়।

সরকার এ মহানগরে ৬৫ লাখ লোকের নাগরিক সেবা দিচ্ছে। কিন্তু লোক সংখ্যা দেড়গুণ হওয়ায় সঠিকভাবে সবাই সরকারি সুবিধা পাচ্ছেন না। তাই সুবিধা বঞ্চিত ভাসমান মানুষ বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বস্তি গড়ে তুলে বসবাস করছেন।

গাজীপুর মহানগরে বড় আকারের ৮টি বস্তি এলাকা রয়েছে। জীবনের তাগিদে বিচ্ছিন্ন কর্মকান্ডের পাশাপাশি এসকল বস্তিতে অপরাধজনক কর্মকান্ডও সংঘটিত হচ্ছে। অতিরিক্ত জনবসতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত জনবল না থাকায় সামাজিক স্থিতিশীলতা নিশ্চিত সরকারে জন্য দূরহ হয়ে গেছে।

সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমনের পাশাপাশি অতিবৃষ্টি অব্যাহত আছে। জলাবদ্ধতা নিরসনে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় গাজীপুর মহানগরের নিন্মাঞ্চল বৃষ্টির পানিতে সৃষ্ট কৃত্তিম বন্যায় তলিয়ে গেছে। সরকার ও স্থানীয় সরকার যৌথভাবে উদ্যোগ নিয়ে দ্রুত পানি নিস্কাসনের ব্যবস্থা করে জলাবদ্ধতা দূর না করলে পুরো বর্ষার মৌাসুমে ক্ষনে ক্ষনে বন্যার সৃষ্টি হবে। একই সাথে নিন্মাঞ্চল তলিয়ে যাওয়ায় মহাসড়ক, সড়ক, শাখা সড়ক উপ-সড়ক এমনকি মেঠো পথও পানিতে তলিয়ে গিয়ে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে দেয়।

ফলে বাংলাদেশের সবচেয়ে বড় আয়তনের সিটি কর্পোরেশন জলাবদ্ধতা মুক্ত না হলে জীবন জীবিকা ও উন্নয়ন বাঁধাগ্রস্থ হবে। এতে একদিকে পানিবন্দী ক্ষুধার্থ মানুষের সংখ্যা যেমন বাড়বে তেমনই অকেজো হয়ে পড়বে উন্নত যোগাযোগ ব্যবস্থা।

গাজীপুর নগরবাসির দাবী, বাংলাদেশের সবচেয়ে বড় সিটি কর্পোরেশন গাজীপুর মহানগরের নাগরিক সুবিধা নিশ্চিত ও জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তির জন্য জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হউক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *