গাজীপুরে ৫০টি চেক পয়েন্টয়ে সেনা, বিজিবি, র‌্যাব পুলিশ মোতায়েন

Slider ফুলজান বিবির বাংলা


ফাহিমা নূর, গাজীপুরঃ গাজীপুরে করোনাভাইরাস সংক্রমণ রোধে কঠোর লকডাউন কার্যকর করতে বৃহস্পতিবার থেকে গাজীপুরে ৫০ টি চেক পয়েন্টে কাজ করছেন ৩ প্লাটুন সেনাসদস্য, ৩ প্লাটুন বিজিবি এবং পর্যাপ্ত সংখ্যক র‌্যাব ও পুলিশ সদস্য।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম জানান, লকডাউনে সরকারি নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসন, জেলা পুলিশ ও মেট্রোপলিটন পুলিশ ৫০ টি পয়েন্টে কাজ করছেন। এরমধ্যে জেলা প্রশাসনের ১৮ টি চেক পয়েন্টে এবং জেলা পুলিশ ও মেট্রোপলিটনের আরও ৩২ টি চেক পয়েন্টে নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৩ প্লাটুন সেনাসদস্য, ৩ প্লাটুন বিজিবি ও পর্যপ্ত সংখ্যক র‌্যাব ও পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন।

এসব পয়েন্টে লকডাউনে তারা যানবাহন, দোকান-পাট খোলা নিয়ন্ত্রণ, যাত্রী বা শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিতে কাজ করছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৮ টি টিমে ১৮ জন ম্যাজিস্ট্রেট দায়িত্বপালন করছেন।

সকালে গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম গাজীপুর মহানগরের চান্দনা-চৌরাস্তাসহ গুরুত্বপূর্ণ এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। সামগ্রিক পরিস্থিতি দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন।

গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার মো. জাকির হাসান জানান, লকডাউনে সরকারি নির্দেশনা বাস্তয়নে গাজীপুর মহানগরে তাদের সাড়ে চারশ’ ফোর্স কাজ করছেন। তাদের একটি পিকেট ডিউটি, ২৭ টি মোবাইল টিম যানবাহন নিয়ন্ত্রণ, ব্যবসা প্রতিষ্ঠান খোলা-বন্ধ রাখাসহ সরকারি নির্দেশনা বাস্তবায়নে দায়িত্ব পালন করছেন।

মাওনা মহাসড়ক থানার ওসি মো. কামাল হোসেন জানান, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পণ্যবাহী গাড়ি ছাড়া অন্য কোন গাড়ি চলতে দেয়া হচ্ছে না। তবে ব্যানার-স্টিকারযুক্ত কিছু কারখানার শ্রমিকবাহী যানবাহন যাচাই সাপেক্ষে চলতে দেয়া হচ্ছে। তাদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সতর্ক করে দেয়া হচ্ছে।

এদিকে, গাজীপুর সিভিল সার্জন মো. খায়রুজ্জামান জানান, গত ২৪ ঘণ্টায় ৩৪৭ জনের নমুনা সংগ্রহ হয়। শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে যান্ত্রিক ক্রটির কারণে সেখানে তিনদিন ধরে করোনা নমুনা পরীক্ষা হচ্ছে না। তাই নমুনাগুলো এন্টিজেন পরীক্ষা করা হয়। এন্টিজেন পরীক্ষার মাধ্যম্যে ২২জনের নমুনায় করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকি ৩২৫ জনের নমুনা পরীক্ষা পিসিআর মেশিনে করার জন্য ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানো হয়েছে। ওইসব নমুনা পরীক্ষার ফল এখনও পাওয়া যায়নি।

এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে আরও ৪ জন মারা গেছেন বলে তিনি জানান।

এ পর্যন্ত গাজীপুরে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯০ হাজার ২৯২ জনের। এর মধ্যে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ১২ হাজার ৬১৩ জন। তাদের মধ্যে মারা গেছেন মোট ২৪০ জন। মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৯২১ জন। ৩২৫ জনের নমুনা পরীক্ষা ও ফলাফল অপেক্ষমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *