বৃক্ষরোপ করলো পোষাক শিল্প কারখানা কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


রাতুল মন্ডল নিজস্ব প্রতিবেদকঃ বৃক্ষ রোপণে এগিয়ে আসুন, বৃক্ষকে প্রতিবেশী ভেবে বন্ধুত্ব গড়ে তুলুন – এই স্লোগানকে সামনে রেখে গাজীপুরের শ্রীপুরে বৃক্ষের চারা রোপণ করেছেন পোষাক শিল্প কারখানা কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ।সবুজ ফ্যাক্টরী হিসেবে কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ শক্তির অপচয় রোধ, সবুজায়ন বাড়ানো ও পানি দূষণ কমানোর যে উদ্যোগ নিয়েছে সে উদ্যোগগুলোরই একটি হলো বৃক্ষরোপণ কর্মসূচি।একটি পরিপূর্ণ গ্রীন ক্যাম্পাস যাতে আরও বেশী আকর্ষনীয় ও টেকসই উন্নয়নের ধারক হতে পারে এ জন্যই মূলত এ উদ্যোগ।

রবিবার(১৩ জুন) সকাল ১১ টায় আঠারটি বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করে
উপজেলার গোসিংঙ্গা ইউনিয়নের হায়েতখাঁ চালা এলাকায় গ্রীন স্কুল খ্যাত হাজী আব্দুল কাদের উচ্চ বিদ্যালয়ে।এসময় ১০ টি বনজ, ফলজ, ওষুধী গাছ লাগিয়ে এর উদ্বোধন করেন কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর হেড অব এইচআর, এডমিন এ্যন্ড ইঞ্জিনিয়ারিং মেজর (অবঃ) ইমতিয়াজ ইসলাম ।
মেজর (অবঃ) ইমতিয়াজ ইসলাম তিনি বলেন আমরা সবুজকে ছড়িয়ে দিতে চাই । বৃক্ষ শুধু রোপণ নয় যাতে এগুলো সঠিকভাবে সংরক্ষন হয় এবং সঠিক ভাবে বেড়ে উঠে বৃক্ষতে পরিনত হতে পারে এজন্য নির্দিষ্ট জায়গা ধরে ধরে আমরা বৃক্ষ রোপণ করছি । আমাদের স্লোগানের সাথে সামজ্ঞস্য রেখেই আমরা চাচ্ছি বৃক্ষকে বন্ধু হিসেবে নিয়ে বৃক্ষের সাথে সম্পর্ক গড়ে তুলতে ।
কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর পরিবেশ বিষয়ক প্রধান কলাম লেখক সাঈদ চৌধুরী বলেন, সামাজিক দায়িত্ব পালনের জায়গায় গিয়ে সকল শিল্পের উচিৎ কমিউনিটি বেজব প্রকল্প গ্রহন করা।কোনো অঞ্চলে একটি শিল্প প্রতিষ্ঠান হলে শুধু উৎপাদনমুখীতা নয় এর সাথে প্রয়োজন সামাজিক বিভিন্ন কাজকে ত্বরান্বিত করা যাতে টেকসই ব্যবস্থাপনায় ঐ অঞ্চল এগিয়ে যেতে পারে ।তিনি আরো জানান, শ্রীপুরের আঠারটি বিদ্যালয়, লবলং খালের পাড়, চিলাই নদীর পাড়ে প্রায় ৬৬৭ টি বৃক্ষ রোপন করা হবে এ মৌসুমে ।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নূরুল আমিন, বলেন গ্রীন স্কুলের সাথে গ্রীন ফ্যাক্টরীর এমন কাজ অন্যান্যদের বনায়ন সহ এমন উৎসাহ জনক কাজকে আরও বেশী প্রনোদনা দেবে ।এতে করে স্কুল যেমন নতুন নতুন বিষয়ে জানতে পারবে তেমনি ফ্যাক্টরীগুলোর দায়িত্বের জায়গাও বাড়বে । তিনি কলম্বিয়া ওয়াশিং প্লান্টকে ধন্যবাদ জানান,
এ সময় আরও উপস্থিত ছিলেন কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর, কমপ্লায়ান্স ব্যবস্থাপক শাকিল পারভেজ । বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি খন্দকার মোঃ ওবায়েদ উল্লাহ ‘র সভাপতিত্বে বিদ্যালয়ের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন হাজী আবদুল কাদের প্রধান সাহেবের উত্তর সূরী প্রতিষ্ঠাতা শিক্ষক বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আহাম্মদ আলী প্রধান, খনফকার মোঃ আসাদুজ্জামান, সাবেক চেয়ারম্যান, গোসিংগা ইউনিয়ন পরিষদ, মোঃ শফিকুল ইসলাম ভুঁইয়া, সাধারণ সম্পাদক, গাজীপুর জেলা প্রেস ক্লাব ও উক্ত স্কুলের প্রধান শিক্ষক মো. নাছির উদ্দিন । সিঙ্গাদিঘী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আবুল কালাম আজাদ, নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার যুগ্ম সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ সহ স্থানীয় মান্যগণ্য অনেকেই । সবশেষে স্কুল সম্পর্কে বিষদ আলোচনা করেন স্কুলের প্রধান শিক্ষক মোঃ নাছির উদ্দিন । তিনি কলম্বিয়া ওয়াশিং প্লান্ট সহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *