৩ লাখ পর্যন্ত আয়ে কর দিতে হবে না

Slider অর্থ ও বাণিজ্য

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়ের ওপর সর্বনিম্ন ৩ লাখ টাকায় ৫ শতাংশ আয়করের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যক্তিপর্যায়ে এর কম আয়ে কোনো কর দিতে হবে না।

করোনা ভাইরাস ও মুদ্রাস্ফীতির কারণে মানুষের আয় কমে যাওয়ায়, ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানো হয়েছে এবারের বাজেটে। পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। নারী ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। প্রত্যক্ষ করদাতার সংখ্যা বাড়াতে দীর্ঘদিন এই আয়সীমা বাড়ায়নি সরকার।

এ ছাড়া সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। অর্থাৎ ৩ লাখ টাকার পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ৪ লাখ পর্যন্ত ১৫ শতাংশ ও ৫ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ পর্যন্ত আয়করের প্রস্তাব রাখা হয়েছে। এর বেশি আয় হলে মোট আয়ের ওপর ২৫ শতাংশ আয়করের প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *