মেট্রো রেল চলবে আগামী বছরের ডিসেম্বরে

Slider ঢাকা

আগামী ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রো রেলের উত্তরা-আগারগাঁও অংশে যাত্রী পরিবহন শুরু করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় এমন তথ্য উল্লেখ করেছেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন এবং পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ছয়টি মেট্রো রেলের সমন্বয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় মোট ১২৮ দশমিক ৭৪১ কিলোমিটার (উড়াল ৬৭.৫৬৯ কিলোমিটার এবং পাতাল ৬১.১৭২ কিলোমিটার) দীর্ঘ এবং ১০৪টি স্টেশন (উড়াল ৫১টি এবং পাতাল ৫৩টি) বিশিষ্ট একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার নিমিত্তে সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে।

এ কর্মপরিকল্পনা অনুসরণে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬টি স্টেশন ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময় সাশ্রয়ী, বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব ও দূর-নিয়ন্ত্রিত অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের জন্য বাংলাদেশের প্রথম উড়াল মেট্রো রেলের (এমআরটি লাইন-৬) নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। ৩১ মার্চ পর্যন্ত সার্বিক গড় অগ্রগতি ৬১.৪৯ শতাংশ। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণে এমআরটি লাইন-৬ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার বাড়ানোর জন্য বেসিক ডিজাইন ও ভূমি অধিগ্রহণের কার্যক্রম চলছে বলেও জানান অর্থমন্ত্রী।

এরপর মুস্তফা কামাল বলেন, ‘উল্লেখ করা প্রয়োজন যে, ডিএমটিসিএলের মাধ্যমে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা-আগারগাঁও অংশে যাত্রী পরিবহন শুরু করা, এমআরটি লাইন-১ এর ডিটেইলড ডিজাইন সম্পন্ন করা, এমআরটি লাইন-৫: নর্দার্ন রুটের বেসিক ডিজাইন সম্পন্ন করা এবং এমআরটি লাইন-৫: সাউদার্ন রুটের ফিজিবিলিটি স্টাডি শুরু করার বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *