স্কুলে যৌন হেনস্থার বিরুদ্ধে টিকটকে অসাধারণ প্রতিবাদ মালয়েশিয়ার তরুণীর

Slider জাতীয় নারী ও শিশু

টিকটকের মাধ্যমে অসাধারণ একটি প্রতিবাদের জন্ম দিয়েছেন মালয়েশিয়ার তরুণী আইন হুসনিজা সাইফুল নিজাম। তার এক শিক্ষক ক্লাসে ধর্ষণ নিয়ে মজা করলে তার প্রতিবাদ জানিয়ে ভিডিও তৈরি করেন তিনি। ১৭ বছর বয়সী ওই তরুণীর ভিডিও দ্রুতই ভাইরাল হয়ে যায় ইন্টারনেটে। হাজার হাজার শিক্ষার্থীরা এটি শেয়ার করেন এবং নিজেদের ভয়াবহ অভিজ্ঞতাগুলো যুক্ত করে দেন এর সঙ্গে। সেখান থেকেই শুরু হয় #MakeSchoolASaferPlace অনলাইন প্রচারণা। এতে যদিও তাকে নতুন করে হুমকির মুখে পড়তে হচ্ছে।
বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, যখন আমি প্রতিবাদ করলাম তখন আমার বিরুদ্ধে ঘৃণা ছড়ানো শুরু হয়। আমরা শুধু স্কুলগুলোকে নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ করছি।
এখানে একমত না হওয়ার কী আছে! নিজের বানানো ভিডিওতে আইন বলেন, আমরা এই ঝুঁকির চক্র টিকে থাকতে দিতে পারি না। টিকটকে তার এই ভিডিও প্রায় ২০ লাখ বার দেখা হয়েছে।

তার শিক্ষক ক্লাসে বলছিলেন, ছেলেদের যদি কাউকে ধর্ষণ করতে ইচ্ছা করে তাহলে যেনো তারা ১৮ বছরের বেশি বয়স্ক কাউকে বেছে নেয়। কারণ এ ক্ষেত্রে আইন কিছুটা সহজ। তার এই কথায় ক্লাসের ছেলেরা মজা পেলেও মেয়ে শিক্ষার্থীরা চুপ করে ছিল বলে জানান আইন। আইন বলেন, মালয়েশিয়ার সব স্কুলগুলোতেই এ ধরণের চর্চা রয়েছে। এটাই প্রমাণ করে, শুধু একজন শিক্ষক নন, পুরো শিক্ষা ব্যবস্থাতেই সমস্যা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *