ভারতে আটকা আড়াই শতাধিক বাংলাদেশি

Slider ফুলজান বিবির বাংলা


করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতির কারণে ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের সীমান্ত যোগাযোগ বন্ধ থাকায় স্থলবন্দরের ওপারে ভারতের পেট্রাপোলে আটকা পড়েছেন আড়াই শতাধিকেরও বেশি বাংলাদেশি। আটকা পড়াদের বেশিরভাগই চিকিৎসা নিতে ভারত গেছেন। সোমবার রাতে ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্রে এসব তথ্য জানা যায়।

হাইকমিশনের এক কর্মকর্তা জানান, সোমবার সকাল থেকে স্থলবন্দরের ওপারে ভারতের পেট্রাপোলে তারা আটকা পড়েন। সারাদিন তারা দেশে ফেরার উদ্দেশে সেখানে অবস্থান করেন। তবে এখনো তারা পেট্রোপোলে অবস্থান করছেন কি না এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি এই কর্মকর্তা। ভারতের হাইকমিশন থেকে পাঠানো ভিডিওতে দেখা যায়, আটকে পড়া এক বাংলাদেশি বলছেন, ‘আমরা সরকারের কাছে অনুরোধ করছি যেন আমাদের বাংলাদেশে ফিরিয়ে নেয়। কারণ আমরা এখানে শুধু চিকিৎসার জন্য এসেছিলাম। এখন আমাদের হাতে টাকা-পয়সা নেই। আমরা এখানে কি করে থাকব!’

বাবাকে নিয়ে চিকিৎসার জন্য ভারতে আটকা পড়া এক নারী বলেন, ‘হঠাৎ খবর হয়েছে ভারতে করোনা সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় বাংলাদেশের মানুষ দেশে যেতে পারবেন না। আমরা যারা এপারে আছি চিকিৎসার জন্য আমাদের ২৪ ঘণ্টাও সময় দেওয়া হয়নি। আমরা এখানে ২০০ থেকে ২৫০ মানুষ সংগ্রাম করছি এর দায়ভার কি সরকার নেবে। আমাদের কাছে টাকাও নেই। আমরা ভোর ৬টা থেকে এখানে আটকে আছি।’

জানা গেছে, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের কারণে আটকা পড়া তিন শতাধিক বাংলাদেশি দেশে ফেরার জন্য আবেদন করেছে। পর্যায়ক্রমে এসে বাংলাদেশিসহ যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চেয়ে কম তাদের দেশে ফেরত পাঠানো হবে।

প্রসঙ্গত, ভারতে করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় দেশটির সঙ্গে সব ধরনের সীমান্ত বন্ধ করেছে বাংলাদেশ সরকার। আজ থেকে আগামী ৯ মে পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *