জাতিসংঘকে বাংলাদেশের কাছে ব্যাখ্যা চাওয়ার আহ্বান ৭ মানবাধিকার সংস্থার

Slider জাতীয়


আল-জাজিরার প্রচারিত প্রতিবেদন নিয়ে বাংলাদেশের কাছে ব্যাখ্যা চাইতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে সাতটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। এই সাত সংগঠনের পক্ষে নিউ ইয়র্ক-ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ তাদের ওয়েবসাইটে ওই বিবৃতিটি প্রচার করে। হিউম্যান রাইটস ওয়াচের ইউএন পরিচালক লুইজ চারবানো বিবৃতিতে বলেন, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের ভূমিকা বাড়ানো নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ এর বৈঠক হওয়ার কথা রয়েছে। আল জাজিরার রিপোর্টে যে অভিযোগ এসেছে এ বিষয়ে জাতিসংঘের উচিত নিজস্ব তদন্ত চালানো।

আল-জাজিরার ডকুমেন্টরিতে দাবি করা হয়, বাংলাদেশ অবৈধভাবে ইসরাইল থেকে নজরদারি প্রযুক্তি কিনেছে। এ দাবি সরকারিভাবে নাকচ করে দেয়া হয়েছে। সেনা সদরের তরফে এক প্রতিবাদ বার্তায় বলা হয়, এই প্রযুক্তি কেনা হয়েছে জাতিসংঘের শান্তিমিশনে নিয়োজিত একটি কন্টিনজেন্টের জন্য। যদিও শান্তি মিশনে এমন প্রযুক্তি ব্যবহার হয় না বলে জানিয়েছে জাতিসংঘ।

বিবৃতি দেয়া সংগঠনগুলো হলো, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, দ্য এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, দ্য ওয়ার্ল্ড এগেইনস্ট টর্চার, দ্য এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং ইলিয়স জাস্টিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *