গাজীপুর মহানগরে ঘরের দরজায় মেয়র জাহাঙ্গীর!

Slider টপ নিউজ

গাজীপুর: ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে নতুন বাংলা গড়তে এখন চলছে নতুন প্রকল্প দুয়ারে সরকার। এই প্রকল্পের আওতায় সরকারী সকল সেবা নাগরিকদের ঘরে ঘরে পৌছে দিতে মমতা সরকার এই উদ্যোগ নিয়েছে। ইতোমেধ্য এই প্রকল্প বিশ্বব্যাপী আলোচনায় এসেছে। অতীতে পৃথীবিতে কোন সরকার নাগরিকদের ঘরে ঘরে সেবা পৌছে দিতে এ ধরণের উদ্যোগ নেয়নি।

ভারতের পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করায় পুরো বিশ্বে উন্নয়ন ও সেবার নতুন আলোর বিকিরণ ঘটছে। এই আদলে বাংলাদেশের সবেচেয়ে বড় আয়তনের গাজীপুর মহানগরে চলছে ঘরে ঘরে সেবা প্রকল্প। আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের কোন নামকরণ না হলেও স্থানীয় সরকারে গাজীপুর মহানগরের সরকার প্রধান গাজীপুর সিটিমেয়র জাহাঙ্গীর আলম দিবানিশি নগরবাসীর কাছে গিয়ে নাগরিকসেবা নিশ্চিত করছেন। রাত -বিরাতে নগরের উন্নয়নমূলক কাজ দেখতে গিয়ে নাগরিকদের বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্রে স্বাক্ষর করা সহ অনুদানও বিতরণ করছেন। নাগরিক সেবার মধ্যে নগদ অর্থ বিতরণ সহ নানা ধরণের নাগরিক সেবা দিয়ে যাচ্ছেন স্বয়ং মেয়র।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়ানো ছবিতে দেখা যায়, মেয়র নগরভবন ছাড়াও নিজ বাসভবনে দিবানিশি নাগরিক সেবা দিচ্ছেন। বাসা থেকে নামার পথে, বাসার গেটে, রাস্তার পাশে, রাস্তায় গাড়ি থামিয়ে নগরবাসীর কথা শুনছেন ও সমস্যা সমাধান করছেন। রাতে-বিরাতে নগরে ঘুরে উন্নয়নমূলক কাজ তদারকি করছেন।

বাংলাদেশের ইতিহাসে কোন মেয়র ২০ ঘন্টা নগরবাসীর সেবা করেন এমন নজির নেই। এ ছাড়া রাস্তায় রাস্তায় টাকা বিতরণও নতুন উদাহরণ। রাতের অন্ধকারে নগরের অলিগলিতে ঘুরে উন্নয়ন কাজ পরিদর্শনও সচরাচর কোন মেয়ররা করেন না।

সাধারণ মানুষ বলছেন, মেয়র সার্বক্ষনিক নগর ও নগরবাসীর জন্য কাজ করছেন। এই প্রক্রিয়া উন্ননের জন্য ভালো উদ্যোগ। এটা হতে পারে তৃনমূল সেবার এক উৎকৃষ্ট উদাহরণ। এই ধরণের সেবার নতুন নামকরণ হতে পারে। পশ্চিমবঙ্গের দুয়ারে সরকার প্রকল্পের মত গাজীপুর মহানগরে উন্নয়ন প্রক্রিয়ার নতুন নামকরণ হতে পারে। যেমন ঘরে ঘরে মেয়র বা ঘরে ঘরে জাহাঙ্গীর সরকার বা ঘরে ঘরে গাজীপুর সরকার বা গাজীপুর মহানগরে ঘরের দরজায় মেয়র ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *