টিকা নেয়ার পর ভারতে মৃত্যু বেড়ে ৩

Slider ফুলজান বিবির বাংলা

করোনা ভাইরাসের টিকা নেয়ার পর ভারতে আরও একজনের মৃত্যু হয়েছে। পেশায় তিনি স্বাস্থ্যকর্মী। এ নিয়ে দেশটিতে টিকা নেয়ার পর মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩ জনে। এদিকে টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া ও মৃত্যুর খবরে ভারতজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। যদিও ভারতীয় কর্তৃপক্ষের দাবি, এসব মৃত্যুর সঙ্গে টিকার কোন সম্পর্ক নেই। সর্বশেষ হায়দরাবাদের ওই স্বাস্থ্যকর্মীর মৃত্যুর পরও দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এমনটাই দাবি করেছে। ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন এ খবর দিয়েছে।

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ নির্মলা জেলার কুন্তলা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেয়া হয়।
এরপর রাত আড়াইটার দিকে তার বুকে ব্যথা শুরু হয়। পরে ভোর সাড়ে ৫ টার দিকে তাকে হাসপাতালে নিয়ে আসা হলে ডাক্তাররা মৃত ঘোষণা করেন। ইতিমধ্যেই মৃত ব্যক্তির দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। জেলার টিকাদান সংক্রান্ত কমিটি বিষয়টি খতিয়ে দেখছে। পরে রাজ্যের কমিটিকে তারা তাদের রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্ট দেখার পর তা পাঠানো হবে কেন্দ্রীয় কমিটির কাছে।

এর আগে উত্তরপ্রদেশের মোরাদাবাদে সরকারি হাসপাতালের ৪৬ বছরের এক ওয়ার্ড বয়ের মৃত্যু হয় টিকা নেয়ার ২৪ ঘণ্টার মধ্যে। তবে ময়নাতদন্তের রিপোর্টে দেখা গেছে, হার্টের সমস্যার কারণেই প্রাণ হারিয়েছেন তিনি। তার পরিবারেরও দাবি, টিকা নেয়ার আগে থেকেই অসুস্থ ছিলেন তিনি। এছাড়াও কর্ণাটকের ৪৩ বছরের এক ব্যক্তিও মারা গেছেন ভ্যাকসিন নেয়ার পর। তার মৃত্যুর ক্ষেত্রেও কারণ হিসেবে মনে করা হচ্ছে কার্ডিয়াক-পালমোনারি ফেলিওরকে। এছাড়াও ভ্যাকসিন নেয়ার পরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কয়েকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *