উপহার ছাড়াও কাল বেসরকারিভাবে আরও ১৫ লাখ ডোজ টিকা আসছে

Slider সারাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, আগামীকাল ভারত সরকারের উপহার হিসেবে ২০ লাখ ডোজ ছাড়াও বেসরকারিভাবে আরও ১৫ লাখ ডোজ করোনার টিকা বাংলাদেশে আসছে। মোট ৩৫ লাখ টিকা হাতে পাওয়ার পর বাংলাদেশে ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে রাশিয়া, চীনসহ অনেক দেশ বাংলাদেশকে টিকা দিকে আগ্রহ দেখিয়েছে। তবে ওইসব দেশ এই টিকা উপহার হিসেবে, নাকি বেসরকারি পর্যায়ে দিতে চায়, মন্ত্রী তা স্পষ্ট করে কিছু বলেননি। আজ রাজধানীর রমনাস্থ ফরেন সার্ভিস একাডেমিতে বিদেশে কৃষিজমি লিজ এবং কৃষিশ্রমিক রপ্তানি বিষয়ক এক আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, তারা যে রিপোর্ট পেয়েছেন, তাতে ২০২৭ সালের মধ্যে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার দেশগুলোতে কৃষিজমি লিজ নিয়ে চাষাবাদের সম্ভাবনা তৈরি করতে পারলে প্রায় ৪০ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সম্ভাবনাময় ওই নতুন বাজারে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিক পাঠাতে পারবে।

যুদ্ধবিগ্রহ লেগে থাকা আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশি কৃষিশ্রমিক পাঠানোর আগে নিরাপত্তার বিষয়টি কিভাবে নিশ্চিত হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশিরা অনেক বেশি রেজিলিয়েন্স (সহজে খাপ খাওয়াতে পারা)।
এ কারণে ওই সমস্ত দেশে রোগবালাইসহ অন্যান্য আক্রমণ থেকে বাংলাদেশিরা নিজেদের রক্ষা করতে পারবে বলে আশা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *