সখীপুুরে বন কর্মকর্তার বাঁধায় রাস্তার কাজ বন্ধ; ইউপি সদস্যসহ ৮ জনের নামে মামলা

Slider ফুলজান বিবির বাংলা

টাঙ্গাইল প্রতিনিধিঃ গ্রামবাসীদের উদ্যোগে পুরাতন রাস্তা সংস্কার ও মাটিভরাটের কাজ বন্ধ করে দিয়েছেন টাঙ্গাইলের সখীপুরে কালিদাস বিট কর্মকর্তা মুস্তানোর রহমান। সখীপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের কালিদাস বল্লা চালা গ্রামে এ ঘটনা ঘটেছে। আর এ ঘটনায় ইউপি সদস্য মো. নাজিমুদ্দিনসহ ৮ জন নারী-পুরুষের নামে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ওই বন কর্মকর্তা। সংবাদ পেয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল লেবু, যাদবপুর ইউনিয়নের চেয়ারম্যান একেএম আতিকুর রহমান আতোয়ার ও বহুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান গোলাম কিবরিয়া সেলিম রাস্তাটি পরিদর্শন করতে যান।

সরেজমিনে পরিদর্শন করে জানা যায়, “সখীপুর উপজেলার কালিদাস পাকা সড়ক থেকে একটি কাচা সড়ক সোলাপ্রতিমা যাওয়ার সড়কের সাথে সংযোগ হয়েছে। সংস্কারের অভাবে সড়কটি বেহাল দশা হয়ে আছে। এতে গ্রামবাসীর উদ্দ্যোগে স্থানীয় ইউপি সদস্য নাজিমুদ্দিনের নেতৃত্বে সেই সড়কের সংস্কার ও মাটি ভরাটের কাজ শুরু হয়। কিন্তু নির্ধারিত সড়কের কিছু অংশ জনগনের যাতায়াতের সুবিধার্থে ওই এলাকার হাবিবুর রহমানের পুকুর পাড় ঘেঁষে মাটি ভরাটের কাজ শুরু করেন এলাকাবাসী। এতে পুকুর ঘেঁষা জমিটি বন বিভাগের জমি দাবী করে রাস্তার কাজ বন্ধ করে দিয়েছেন এবং সখীপুর থানায় একটি লিখিত অভিযোগ করেছেন ওই কালিদাস বিট কর্মকর্তা।”

এ ঘটনা সম্পর্কে ইউপি সদস্য মো. নাজিমুদ্দিন বলেন, “জনগণের কাজ করতে গিয়ে আমার বিরুদ্ধে বন বিভাগের মামলা হয়েছে। এতে এলাকার মানুষের সুবিধার জন্য রাস্তার কিছু অংশ বনের জমি ঘেঁষা হয়েছে এবং বনের কোনো গাছও কাটা হয়নি। তারপরেও রাস্তার কাজ বন্ধ করে দিয়ে আমিসহ এলাকার সহজ সরল মানুষের নামে সখীপুর থানায় অভিযোগ দিয়েছেন ওই বন কর্মকর্তা।”

ওই রাস্তায় চলাচলকারী তোয়াজ উদ্দিন বলেন, “এই রাস্তা দিয়ে শতাধিক পরিবারের লোকজন মসজিদ ,মাদ্রাসায়, গোরস্থান এবং শিক্ষার্থীরা স্কুল কলেজে যাতায়াত করে থাকেন। এছাড়াও পোল্ট্রি খামারের খাদ্য ও ডিম স্থানীয় কৃষকদের উৎপাদিত ফসল ও সবজি বাজার ঘাটে নেয়া আনা বন্ধ রয়েছে। এ রাস্তাটি এ এলাকার মানুষদের চলাচলের একমাত্র অবলম্বন।”

মামলার তদন্ত কর্মকর্তা সখীপুর থানার এস.আই মো ফয়সাল আহমেদ জানান, “বন কর্মকর্তার অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ওই এলাকার ইউপি সদস্য সহ অন্যান্যাদের বলে এসেছি বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তার (ডিএফও) অনুমতি ছাড়া যেন রাস্তার কাজ শুরু না করেন।”

আর এ ব্যাপারে কালিদাস বিট কর্মকর্তা মুস্তানোর রহমান মুঠোফোনে বলেন, ওই এলাকায় বনবিভাগের জায়গা দিয়ে আরেকটি রাস্তা থাকায় নতুন করে বনায়নের গাছ কেটে জমির ওপর দিয়ে রাস্তা করায় সংশ্লিষ্ট ইউপি সদস্যসহ দায়ীদের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে। পুরাতন রাস্তাটি সংস্কারে সর্বাত্মক সহযোগীতা করার আশ্বাসও দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *