গাজীপুরে স্কুলের ছাদে “বঙ্গবন্ধু ছাদ বাগান“!

Slider টপ নিউজ


গাজীপুর: করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ প্রায় এক বছর। স্কুলের আঙিনায় নেই শিক্ষার্থীদের পদচারণা। শূন্য আঙিনার ভুতুরে অবস্থায় পরিস্কার পরিচ্ছন্ন করতে মাঝে মাঝে স্কুলে আসতে হয় শিক্ষকদের। বন্ধের সময় যতই বাড়ছে শিক্ষকদের অলস সময় যেন যাচ্ছেই না। যে শিক্ষকেরা সকাল বেলায় স্কুলে আসেন আর সন্ধ্যায় ঘরে ফিরেন তারা এখন ঘর বন্দি। প্রিয় শিক্ষার্থীদের কলরবময় অতীত যেন ঘরে বসতে দিচ্ছে না শিক্ষকদের। স্কুলের মায়ায় ও শিক্ষার্থীদের পদচারণামূখর স্কুল আঙিনায় রীতিমত আসা-যাওয়া যেন রীতিতে পরিণত হয়ে গেছে। তাই কাজ না থাকলেও প্রিয় কর্মস্থল স্কুলে আসেন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা। শিক্ষার্থী না থাকায় বেকার সময়কে কাজে লাগাতে শিক্ষকেরা নানা ধরণের কৌশল খুঁজতে থাকেন। এক পর্যায়ে প্রধান শিক্ষকের অনুপ্রেরণায় স্কুলের ছাদ পরিস্কার করা হয়। চলতি বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে স্কুলের ছাদ বাগারের জন্ম হয়, নাম হয় “বঙ্গবন্ধু ছাদ বাগান”। বঙ্গবন্ধুর জন্মদিনে ছাদে জন্ম নেয়া “বঙ্গবন্ধু ছাদ বাগান” যে স্কুলে জন্ম হয়েছে, সে স্কুলের নাম হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয়।

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখার চালা গ্রামে ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয় হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয়। স্কুলের প্রতিষ্ঠাতা হাজী আব্দুল কাদের প্রধান। স্কুলের বর্তমান সভাপতি খন্দকার মোঃ ওবায়েদ উল্লাহ। স্কুলের বর্তমান ১৫তম প্রধান শিক্ষক ও বঙ্গবন্ধু ছাদ বাগানের প্রতিষ্ঠাতা মোঃ নাছির উদ্দিন। সফল শিক্ষক হিসেবে স্বর্ণ পদকপ্রাপ্ত এই প্রধান শিক্ষক সহকর্মীদের নিয়ে ২০২০ সালে করোনার কারণে বন্ধ থাকা স্কুলের ছাদে বঙ্গবন্ধুর জন্ম দিনে জন্ম দিলেন বঙ্গবন্ধু ছাদ বাগান।

বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রকৃতি ঘেরা সবুজ শ্যামলের সমারোহে আচ্ছাদিত নিভৃত পল্লীর মনোরম প্রকৃতির নিবিড় ছায়ায় গড়ে উঠা হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয় পুরোপুরি ডিজিটালাইজড। প্রায় ১৮ বিঘা জমিতে গড়ে তোলা এই স্কুলে শিক্ষার্থীর সংখ্যা ৬৩৮জন। একটি পাকা ও ৪টি আধা পাকা ভবনের এই স্কুল ক্যাম্পাস দেখতে যেন মনোরম এক পর্যটন কেন্দ্র। স্কুলের অফিস ভবনের সামনেও ফুলের বাগান। স্কুলের ছাদে গিয়ে দেখা গেলা পুরো ছাদই যেন একটি বাগান। চলতি মুজিববর্ষে লকডাউনের মধ্যে অলস সময়কে কাজে লাগিয়ে গড়ে তোলা হয় এই ছাদা বাগানের। চলতি বছরের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে এই ছাদ বাগানের জন্ম হয় বলে জানিয়েছেন, বঙ্গবন্ধু ছাদ বাগানের প্রতিষ্ঠাতা ও হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয়ের স্বর্ণপদকপ্রাপ্ত ১৫তম প্রধান শিক্ষক মোঃ নাছির উদ্দিন।

প্রতিষ্ঠাতা জানালেন, ১৬জন শিক্ষক ও কর্মচারী নিয়ে তিনি এই বাগানের কাজ শুরু করেন। ৫০ প্রজাতির প্রায় আড়াইশত ফুল ফল সবজি, ভেষজ ও শোভা বর্ধন গাছের সমারোহে নিপুন হাতে গড়ে উঠা ছাদ বাগান দেখলে মনে হবে, এ যেন ভিন্ন রকম এক যেন সুন্দরের আরেক নতুন আঙিনা। ফলের মধ্যে আম জাম কাঁঠাল(লাল), আলু বোখরা,মালবেরী, চেরিফল, আপলে, পাসিমন ও ফরসোল অন্যতম।

ফুলের মধ্যে গোলাপ, কসমস সবজির মধ্যে চেরি টমেটো, খাট সীম, গাজর,বরবটি, মটরশুঁটি, ডাটা, পুঁইশাক, পালং শাক, ব্রুকলী, ইন্ডিয়ান কপি ভেষজের মধ্যে এলোভেরা পুদিনা এবং শোভ বর্ধণেল পাতাবাহার অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *