গাজীপুরে পোশাক শ্রমিকদের তৃতীয় দিন সড়ক অবরোধ

Slider ফুলজান বিবির বাংলা

গাজীপুরে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে তৃতীয় দিনের মতো একটি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। গুরুত্বপূর্ণ এই সড়কটি দীর্ঘ সময় অবরোধের কারণে আজও দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের। এদিকে, শ্রমিক অসন্তোষের মুখে বৃহস্পতিবার রাতে কর্তৃপক্ষ শুক্রবার ও শনিবার এ দু’দিনের জন্য কারখানা ছুটি ঘোষণা করেন। আগামী রোববার সাপ্তাহিক ছুটি শেষে সোমবার কারখানা খোলার নোটিশ গেটে টাঙিয়ে দেয়া হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকার স্টাইল ক্র্যাফ্টস লিমিটেড নামের গার্মেন্টস কারখানার শ্রমিকরা তাদের সেপ্টেম্বর ও অক্টোবর মাসের অবশিষ্ট ৩৫ ভাগ করে ৭০ ভাগ বকেয়া বেতন ও নভেম্বরের বেতন, ওভারটাইম ভাতা ও মাতৃত্বকালীন ছুটির ভাতাসহ পাওনাদি পরিশোধের দাবিতে বৃহস্পতিবার দুপুরের পরে বিক্ষোভ করে। একপর্যায়ে তারা কারখানার পাশের ঢাকা-জয়দেবপুর সড়কে অবস্থান নিয়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখে। রাত সাড়ে ৯টার দিকে কারখানার মালিক শ্রমিকদের নভেম্বরের বেতন আগামী ৭ই জানুয়ারি এবং ডিসেম্বরের বেতন ১৯শে জানুয়ারি পরিশোধের ঘোষণা দেন। এছাড়া শ্রমিকদের অন্যান্য পাওনা আলোচনা সাপেক্ষে পরে পর্যায়ক্রমে পরিশোধের ঘোষণা দেন।
আন্দোলনরত শ্রমিকরা ওই সিদ্ধান্ত না মেনে গতকাল শুক্রবার দিনভর ওই সড়ক অবরোধ করে। আবার আজ শনিবার সকাল থেকে আবারও অবরোধ করে।

শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর ও জিএমপি’র সদর থানা পুলিশ তাদের সড়ক থেকে সরানোর বারবার চেষ্টা করে ও ব্যর্থ হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *