গাজীপুর সিটি করপোরেশন মানুষের মল থেকে সার তৈরির করবে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

গাজীপুর: দেশে প্রথমবারের মতো মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোস্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি করপোরেশন (গাসিক)। এই সার তৈরি ও বর্জ্য ব্যবস্থাপনার লক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের সাথে ওয়ার্ল্ড ব্যাংকের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার সকালে সিটি করপোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। এতে গাজীপুর সিটি করপোরেশনের পক্ষে মেয়র মো: জাহাঙ্গীর আলম ও ওয়ার্ল্ড ব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইনেন্সিয়্যাল করপোরেশনের (আইএফসি) পক্ষে ফারহান চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের প্রধান প্রকোশলী আকবর হোসেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান কাজলসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসময় সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, নগরের ৪০ লাখেরও বেশি মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষে সরকার সিটি করপোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোষ্ট সার তৈরি হবে। প্রাথমিকভাবে আইএফসি’র সাথে আমাদের ৭০০ কোটি টাকার চুক্তি হয়েছে। পরে এই টাকার পরিমাণ আরো বাড়বে। এই কাজে আমি সবার সহযোগিতা চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *