ট্রাম্পের জয়ের সম্ভাবনা বেড়েছে

Slider সারাবিশ্ব


হাড্ডাহাড্ডি লড়াই। একদিকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। অন্যদিকে বিরোধী দল ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের শক্তিধর প্রেসিডেন্ট নির্বাচনে দু’জনেই সমানতালে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু সর্বশেষ পরিস্থিতিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সুযোগ ট্রাম্পের পক্ষেই এখন। কারণ এরই মধ্যে জো বাইডেন ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট জিতেছেন। ট্রাম্প জিতেছেন ২১৩টি। দৃশ্যত বাইডেন এগিয়ে থাকলেও এখন পর্যন্ত সাতটি রাজ্যে ভোট গণনা চলছে। এসব রাজ্যে বেশ এগিয়ে আছেন ট্রাম্প।

আর ৭টি রাজ্যে মোট ইলেকটোরাল কলেজ ভোট আছে ৮৪টি। ফলে ট্রাম্প যদি এসব রাজ্যে বিজয়ী হন তাহলে তার ২১৩টি ইলেকটোরাল কলেজ ভোটের সঙ্গে যোগ হবে ৮৪টি কলেজ ভোট। তাতে তার মোট ইলেকটোরাল কলেজ ভোট দাঁড়াবে ২৯৭। প্রেসিডেন্ট নির্বাচিত হতে একজন প্রার্থীকে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে হয়। সেই হিসাবে ওই সাতটি রাজ্যের দু’একটি হাতছাড়া হলেও ট্রাম্পের জয়ের সম্ভাবনা এখন প্রবল। এরই মধ্যে তিনি ‘বড় জয়’ ঘোষণা দেয়ার বিষয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন। এ বিষয়ে তার একটি বিবৃতি দেয়ার কথা রয়েছে। অন্যদিকে জো বাইডেন বলেছেন, এখনও জয়ের আশা শেষ হয়ে যায় নি।

এর আগে মুহূর্তে মুহূর্তে পরিবর্তন হতে থাকে নির্বাচনের প্রক্ষেপিত ফল। বিভিন্ন টিভি চ্যানেল ও সংবাদ মাধ্যমে এক এক রকম তথ্য প্রকাশিত হচ্ছে। তার মধ্যে কেউ কেউ আভাষ দিচ্ছে জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন জো বাইডেন। আবার কেউ কেউ বলছে, অতি গুরুত্বপূর্ণ ক্যালিফোর্নিয়ায় জয় পাওয়ার মাধ্যমে ক্রমশ শক্তিশালী হয়ে উঠছেন ডনাল্ড ট্রাম্প। এর ফলে নিশ্চিত করে বলা যাচ্ছে না কে বিজয়ী হবেন, কার হাতে উঠবে আগামী চার বছরের জন্য হোয়াইট হাউজের চাবি। এখন পর্যন্ত পাওয়া খবরে এগিয়ে আছেন ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন। ফক্স নিউজের প্রক্ষেপণে বলা হয়েছে ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন জো বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল কলেজ ভোট। সিএনএনের প্রক্ষেপিত ফলে জো বাইডেন ইলেকটোরাল কলেজ ভোটে ২০৫ টিতে এগিয়ে আছেন। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে আছেন ১১৪টিতে। তবে যে কয়টি সুইংস্টেট ফল নির্ধারণ করে থাকে তার মধ্যে অতি গুরুত্বপূর্ণ ফ্লোরিডায় জয় পেয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর ফলে তার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথ সুগম হয়েছে। আল জাজিরার প্রক্ষেপণে বলা হয়েছে জো বাইডেন ইলেকটোরাল কলেজ ভোটে ২১৩ ভোট পেয়ে এগিয়ে আছেন। ট্রাম্প পেয়েছেন ১১৮ ভোট। অন্যদিকে বার্তা সংস্থা রয়টার্সের প্রক্ষেপণে বলা হয়েছে জো বাইডেন ১৯২টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন। ট্রাম্প পাচ্ছেন ১১৪টি ভোট। একই তথ্য দিচ্ছে অনলাইন বিবিসি। তবে ফ্লোরিডায় ট্রাম্প জিতে যাওয়ায় এই প্রক্ষেপণ পাল্টে যেতে পারে।

এখনও ভোট গণনা চলছে আলাস্কা, নেভাদা, উইসকনসিন, মিশিগান, মেইনে, পেনসিলভ্যানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়ায়। এর মধ্যে নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন। এখানে বাইডেন জিতলে তার ইলেকটোরাল কলেজ ভোট দাঁড়াবে (২৩৮+৬) ২৪৪। অন্যদিকে নেভাদা বাদে এসব রাজ্যে এগিয়ে আছেন ট্রাম্প। যদি তিনি এসব রাজ্যে জয় পান তাহলে তার ইলেকটোরাল কলেজ ভোট দাঁড়াবে (২১৩ + ৮৪) ২৯৭। এই সংখ্যা নিশ্চিত করতে পারলে ট্রাম্পই হবেন পুনরায় নির্বাচিত প্রেসিডেন্ট। তবে ওই রাজ্যগুলোর ভোটের ফল নিশ্চিত করে না পাওয়া পর্যন্ত কোনো কিছুই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। এরই মধ্যে মঙ্গলবার রাতেই জয়ের বিষয়ে বিবৃতি দেয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। জো বাইডেন বলেছেন, জয়ের আশা এখনও শেষ হয়ে যায় নি।

রক্ষণশীলদের রাজ্য বলে পরিচিত আলাবামা, ইন্ডিয়ানা, কেন্টাকি এবং টিনেসিতে জয় পেয়েছেন ট্রাম্প। অন্যদিকে ডেমোক্রেটপন্থি ম্যাসাচুসেটস, ভারমন্ট এবং ভার্জিনিয়ায় জয় পেয়েছেন জো বাইডেন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, অতি গুরুত্বপূর্ণ ফ্লোরিডায় জয় পেয়েছেন ট্রাম্প। এই রাজ্যটিতে যিনি বিজয়ী হন, তারই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। অন্য ব্যাটলগ্রাউন্ডগুলোতে প্রাধান্য বিস্তার করছেন জো বাইডেন। ফলে তার জন্য ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট অর্জন করার বেশ সুযোগ আছে। তিনি নর্থ ক্যারোলাইনায় শতকরা ৫২.৫ ভাগ ভোট নিয়ে এগিয়ে আছেন। শতকরা ৪৬.৪ ভাগ ভোট নিয়ে পিছিয়ে রয়েছেন ট্রাম্প। নির্বাচন বিষয়ক বিশ্লেষকরা বলছেন, নর্থ ক্যারোলাইনায় আগেভাগেই ভোট গণনা শুরু হয়েছে। কারণ, সেখানে নির্বাচনের কয়েক সপ্তাহ আগে থেকেই মেইলে ভোট নেয়া হয়। সেই ভোট গণনা শুরু হয়েছে আগেই। এ জন্য সেখানকার ফল তাড়াতাড়ি পাওয়া যাচ্ছে। এ ছাড়া ওহাইওতে এগিয়ে আছেন জো বাইডেন। সেখানে তিনি পেয়েছেন শতকরা ৫৫.৩ ভাগ ভোট। ট্রাম্প পেয়েছেন শতকরা ৪৩.৫ ভাগ ভোট। তবে টেক্সাসে একেবারে মুখোমুখি দুই প্রার্থী ট্রাম্প ও বাইডেন। সেখানে বাইডেন পেয়েছেন শতকরা ৪৯.৪ ভাগ ভোট। বাইডেন পেয়েছেন শতকরা ৪৯.৩ ভাগ ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *