ইএসডিও-এসইপি প্রকল্পের ক্ষুদ্র উদ্যোগক্তাদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ

গ্রাম বাংলা

এম এ কাহার বকুলঃ -বুধবার বিকাল ৯.০০ ঘটিকা থেকে সারা দিন ব্যাপি উপজেলা পরিষদ হল রুম, দিনাজপুর সদর, দিনাজপুর, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিশেষায়িত প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহায়তায় এবং বিশ^ ব্যাংক এর অর্থায়নে বাস্তবায়ন সহযোগী সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক আয়োজিত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর উপ প্রকল্পঃ “হাস্কিং মিলের পরিবেশের দূষণ কমানোর মাধ্যমে সাধারণ মানুষের প্রচলিত খাবার হিসেবে ফুল গ্রেইন চাল প্রক্রিয়াজাতকরণ” ক্ষুদ্র উদ্যোগক্তাদের প্রকল্পের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ দিন ব্যাপি অনুষ্ঠিত হয়।

ক্ষুদ্র উদ্যেগক্তাদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ উদ্ভোধন করেন জনাব এস.এইচ.এম মাগ্ফুরুল হাসান আব্বাসী, উপজেলা নির্বাহী অফিসার, দিনাজপুর সদর, দিনাজপুর।
তিনি বলেন এটি একটি অভিনব প্রকল্প, এই প্রকল্পটি একসাথে পরিবেশ এবং ফুল গ্রেইন চাল নিয়ে কাজ করছে, যার ফলে আমরা পুষ্টিকর চাল এবং উন্নত পরিবেশ দুটিই পাবো। আমি ইএসডিও কে ধন্যবাদ জানাই, এই ধরণের একটি অভিনক প্রকল্প হাতে নেওয়ার জন্য।
এছাড়াও প্রশিক্ষণে উপস্থিত ছিলেন জনাব স্বপন কুমার সাহা, ইএসডিও হেড অব মাইক্রো-ফিন্যান্স। তিনি ইএসডিও পক্ষে স্বাগত বক্তব্য প্রদান করেন।
দিন ব্যাপি এই প্রশিক্ষণে, হাস্কিং মিল গুলোর পরিবেশ বিষয়ে রির্সোস পারসন হিসাবে সেশন পরিচালনা করেন প্রশিক্ষণ জনাব মোঃ সামিউল আলম কুরসি সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর, দিনাজপুর এবং শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা, ব্যক্তিগত নিরাপত্তা ব্যবস্থা সেশন পরিচালনা করেন মোঃ মোস্তাফিজুর রহমান, উপ-মহাপরিদর্শক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, দিনাজপুর ।

প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও ফুল গ্রেইন চাল বিষয়ে আলোচনা কালীন সময়ে মো: আবু বককর সিদ্দিক আবু ইএসডিও-এসইপি প্রকল্পের প্রজেক্ট মানেজার বলেন “ফুল গ্রেইন চাল হচ্ছে ধানের তুষ ছাটানোর পরে চালের উপরে আঁশ যা-প্রোটিন, ভিটামিন বি-কমপ্লেক্স, খনিজ লবণ-আয়রণ, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাংগানিজ ও সিলেনিয়াম সমৃদ্ধ পুষ্টিগুণে ভরপুর আবরণযুক্ত চালই ফুল গ্রেইন চাল”। স্বাস্থ্য সুরক্ষায় উপকরণ সমূহ এবং পরিবেশ কার্ড, মোঃ কামরুল ইসলাম, পরিবেশগত অফিসার, ইএসডিও-এসইপি, দিনাজপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *