ইতিহাসখ্যাত ময়মনসিংহ

Slider ফুলজান বিবির বাংলা

বৃহত্তম ময়মনসিংহ জেলার অজানা পরিচিতিঃ পুরাতন নামঃ নাসিরাবাদ/মোমেনশাহী । প্রতিষ্ঠাকালঃ১৮৮৭ সাল । নদীর তীরঃপুরাতন ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত ।

জেলার নামকরণঃ হাওর জঙ্গল মহিষের শিং এই তিনে ময়মনসিংহ । মোঘল আমলে মোমেনশাহ নামে একজন সাধক ছিলেন তার নামেই মধ্যযুগে অঞ্চলটির নাম হয় মোমেনশাহী । ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীন সুলতান সৈয়দ আলাউদ্দিন হোসেন শাহ তার পুত্র সৈয়দ নাসির উদ্দিন নসরৎ শাহ’র জন্য এই অঞ্চলে একটি নতুন রাজ্য গঠন করেছিলেন, সেই থেকেই নসরতশাহী বা নাসিরাবাদ নামের সৃষ্টি । নাসিরাবাদ নাম পরিবর্তন হয়ে ময়মনসিংহ হয় একটি ভুলের কারণে । বিশটিন কেরোসিন বুক করা হয়েছিলো বর্জনলাল অ্যান্ড কোম্পানির পক্ষ থেকে নাসিরাবাদ রেল স্টেশনে । কিন্তু এই মাল ভুলক্রমে চলে যায় রাজপুতনার নাসিরাবাদ রেলস্টেশনে । পরবর্তীতে আরো কিছু বিভ্রান্তির কারণে রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে ময়মনসিংহ রাখা হয় । অন্য এক কিংবদন্তি থেকে জানা যায়, ১৬০১ সালে সুবেদার মানসিংহের সাথে যুদ্ধ হয় এই অঞ্চলের ভূঁইয়াদের সাথে । মানসিংহ কর্তৃক এই যুদ্ধ পরিচালিত হয়েছিল বলে, তার নামানুসারে জেলার নাম হয় মানসিংহ, ক্রমান্বয়ে মানসিংহ থেকেই ময়মনসিংহ নামের উৎপত্তি ।

সীমানাঃ উত্তরেঃ গারো পাহাড় ও ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিনেঃ গাজীপুর জেলা, পূর্বেঃ নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা, পশ্চিমেঃ শেরপুর, জামালপুর ও টাঙ্গাইল জেলা ।

উপজেলাঃ ১২টি । ময়মনসিংহ সদর, ত্রিশাল, গৌরীপুর, মুক্তাগাছা, ভালুকা, গফরগাঁও, ঈশ্বরগঞ্জ, নান্দাইল, ফুলবাড়িয়া, ফুলপুর, ধোবাউড়া, হালুয়াঘাট ।

প্রধান নদ- নদীঃ ব্রহ্মপুত্র, সুতিয়া,ক্ষীরু, নাগেশ্বর, কাঁচামাটিয়া, কংশ, দর্শনা নরসুন্দর, আইমন ইত্যাদি । খনিজ সম্পদঃ পীট কয়লা ।
দর্শনীয় স্থানঃ শশী লজ, রামগোপালপুর জমিদারবাড়ি, শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা, নজরুল স্মৃতি কেন্দ্র, মুক্তাগাছা জমিদার বাড়ি, মহারাজ সূর্যকান্তের বাড়ি, বীরাঙ্গনা সখিনার মাজার, আব্দুল জব্বার স্মৃতি জাদুঘর, কুমিরের খামার, মাথাগঙ্গা মঠ, আলেকজান্ডার ক্যাসেল ।
বিখ্যাত ব্যক্তিত্বঃ আবুল মনসুর আহমদ (লেখক ও রাজনীতিবিদ), আনন্দমোহন বসু (শিক্ষাবিদ, আইনজীবী ও সমাজসেবক), কেদার নাথ মজুমদার (লেখক ও ময়মনসিংহ গীতিকার সংগ্রাহক), শিল্পাচার্য জয়নুল আবেদিন (চিত্রশিল্পী), মনোরঞ্জন ধর (আইনজীবী ও রাজনীতিবিদ), ডঃ জ্যোতির্ময় গুহ ঠাকুরতা (শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী), ভাষা আন্দোলনে শহীদ আব্দুল জব্বার, বিচারপতি আহসান উদ্দিন চৌধুরী (সাবেক রাষ্ট্রপতি) ।
মুক্তিযুদ্ধে অবস্থানঃ ১১ নং সেক্টর ।
আয়তনঃ ৪৩৬৩.৪৮ বর্গ কি.মি।
ইউনিয়নঃ ১৪৬টি ।
গ্রামঃ ২৭০৯ টি ।
পত্র-পত্রিকাঃ দৈনিক স্বজন,দৈনিক জাহান,দৈনিক অাজকের ময়মনসিংহ ।
সড়ক পথে দূরত্ব(ঢাকা থেকেঃ১২২ কি.মি ।
রেল পথে দূরত্ব(ঢাকা থেকেঃ১২৩ কি.মি ।

লেখক

সাইফুল ইসলাম
স্কুল শিক্ষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *