দশ লক্ষ রোহিঙ্গা খাবার পেলে কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকগণ উপোস কেন?

Slider বাংলার মুখোমুখি

গাজীপুর: বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন গাজীপুর মহানগর, শ্রীপুর ও সদর উপজেলা শাখা কর্তৃক গতকাল ২৩/০৯/২০২০ বুধবার বেলা ৪.০০ ঘটিকায় গাজীপুর মহানগরস্থ সোনারতরী কমিউনিটি সেন্টারে কিন্ডারগার্টেন স্কুল রক্ষায় করনীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোঃ শফিকুল ইসলাম শফির সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর কেন্দ্রীয় মহাসচিব এবং কিন্ডারগার্টেন স্কুল রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব জি এম জাহাঙ্গীর কবির রানা ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এল এম কামরুজ্জামান, কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম মহাসচিব জয়নুল আবেদীন জয়, কেন্দ্রীয় সাংগঠনিক সচিব এ. এস.এম.তুহিন, কেয়ার এডুকেশনস গাজীপুর সভাপতি এস এম হাবিবুর রহমান ,নন গভমেন্ট স্কুল এসোসিয়েশন গাজীপুর সাধারণ সম্পাদক মোঃ তমিজুল ইসলাম তমিজ, আবাবিল একাডেমির প্রতিষ্ঠাতা মোঃ আজিজুল হক আজিজ, কেন্দ্রীয় শিক্ষা সচিব নজরুল ইসলাম, পরিবেশ বিষয়ক সচিব সোহেল রানা, সহ সাংগঠনিক সচিব রুনু , সদস্য মোঃ ইব্রাহিম খলিল ও সহ অর্থ সচিব মোশাররফ হোসেন।

সভায় কিন্ডারগার্টেন স্কুল রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন গাজীপুর মহানগর সাধারণ সম্পাদক মোঃ ইসমাঈল হোসেন মাস্টার বি কে এ গাজীপুর মহানগর সহ সভাপতি মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ শহিদুল্লাহ, গাজীপুর সদর সভাপতি ইয়াছিন চৌধুরী, সদর সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ লোকমান হোসেন, সদর সহ-সভাপতি সাদিকুল ইসলাম সেলিম, মোঃ আবুবকর সিদ্দিক, প্রচার সম্পাদক রতন দেবনাথ, মহানগরের মোঃ শাখাওয়াত হোসেন, বি কে এ শ্রীপুর উপজেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম শেখ, সাংগঠনিক সম্পাদক সেলিম শেখ। গাজীপুর মহানগর ২৮ নং ওয়ার্ড সভাপতি বাদল আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুর রহমান,১৭ নং ওয়ার্ড সভাপতি আবুল হাসান, মেট্রো থানা সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম,৩১ নং ওয়ার্ড সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক শামীম আহমেদ, বাসন থানার নাজির আহমেদ, ২৯ নং ওয়ার্ড সভাপতি সেলিনা আক্তার।

সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন সদর মেট্রো থানা সভাপতি মোঃ লেয়াকত হোসেন, গ্লোবাল এডুকেশন এর প্রতিষ্ঠাতা শাহাদাত হোসেন রানা, সাইফুলস মডেল স্কুল এর পরিচালক মোঃ সাইফুল ইসলাম, ঢাকা আইডিয়াল ক‍্যাডেট একাডেমির পরিচালক মোঃ আজহারুল ইসলাম এবং বি কে এ ২৭ নং সাধারণ সম্পাদক মামুন বেপারী ।

বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ও সভার প্রধান অতিথি জি এম জাহাঙ্গীর কবির রানা তার বক্তব্যে বলেন কিন্ডারগার্টেন স্কুল পরিচালক শিক্ষকগণ এদেশের নাগরিক, আমাদের শিক্ষকগণ আদম শুমারি জাতীয় ও স্থানীয় নির্বাচন পরিচালনা সহ সরকারের বিভিন্ন কাজে সহযোগিতা করেন। করোনা সংকটের ৬ মাসের বেশি সময় স্কুল বন্ধ থাকাই কিন্ডারগার্টেন স্কুলের দশ লক্ষাধিক শিক্ষক আজ মানবেতর জীবন যাপন করছেন। জীবিকার তাগিদে কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকগণ আজ শিক্ষকতার চেয়ে কম মর্যাদাপূর্ণ পেশায় চলে যাচ্ছেন। কিন্ডারগার্টেন স্কুল শিক্ষা উদ্যোক্তাগণ স্কুলে ভবনের ভাড়া, শিক্ষক কর্মচারিদের বেন দিতে না পেরে কেউ কেউ বিদ‍্যালয় বন্ধ করে দিচ্ছেন ফার্ণিচার বিক্রয়ের বিজ্ঞপণ দিচ্ছেন। ইতিমধ্যে মানষিক চাপে বিষপাণ এমনকি স্ট্রোক করে মৃত্যুর ঘটনাও ঘটছে। সরকার প্রায় সকল সেক্টরে অনুদান প্রনোদনা দিলেও কিন্ডারগার্টেন স্কুল সেক্টর এখনো সরকারের নজরে আসেনি। জাহাঙ্গীর কবির রানা বলেন সরকার কিন্ডারগার্টেন স্কুল রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ না নিলে কিন্ডারগার্টেন স্কুলের এক কোটি শিশুর পড়ালেখা হুমকির মুখে পরবে। দশ লক্ষাধিক কিন্ডারগার্টেন স্কুল শিক্ষক কর্মচারী বেকার হয়ে যেতে পারে। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে কিন্ডারগার্টেন স্কুল রক্ষায় জাতীয় কমিটি কাজ করছেন। কিন্ডারগার্টেন বাঁচাতে ও দাবি আদায়ে সারাদেশে কর্মসূচি ঘোষণা করা হবে।


সভাপতি মোঃ শফিকুল ইসলাম বলেন, ১৯ মার্চ এই গাজীপুর থেকেই মুক্তি যোদ্ধের প্রথম প্রতিরোধ যোদ্ধ শুরু হয়েছিল। আজকে গাজীপুরের এই আলোচনা সভার মাধ্যমে কিন্ডারগার্টেন সেক্টরের সমস্যাগুলো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসবে এবং তিনি সংকট সমাধান করবেন।

সভার সঞ্চালক ও বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন গাজীপুর মহানগর সাধারণ সম্পাদক মোঃ ইসমাঈল হোসেন মাস্টার বর্তমান সরকারকে শিক্ষা বান্ধব সরকার আখ‍্যা দিয়ে বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত সময়ে যেভাবে কিন্ডারগার্টেন শিক্ষা ব‍্যবস্থায় শিশুদের বিনামূল্যে বই প্রদান করেছেন বর্তমান সংকট সমাধানে নিশ্চয়ই তিনি প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণ করবেন। ইসমাঈল মাস্টার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু কন্যা তিনি যদি দশলক্ষ রোহিঙ্গাকে খাওয়াতে পারেন তাহলে কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকগণ না খেয়ে থাকবে কেন? আলোচনা সভায় গাজীপুর জেলার চার শতাধিক কিন্ডারগার্টেন স্কুল এর প্রাধান শিক্ষক পরিচালক উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *