রোববার ঢাকায় আসছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত

Slider জাতীয়

america_sm_774298185

মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট
ঢাকা: রোববার (২৫ জানুয়ারি) আসছেন ঢাকায় নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট। ড্যান ডব্লিউ মজিনার স্থলাভিষিক্ত হয়ে ঢাকায় আসছেন তিনি। কূটনৈতিক সূত্র  এমন তথ্য জানিয়েছে।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের পঞ্চদশ রাষ্ট্রদূত হিসেবে গত ২২ মে বার্নিকাটকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটির নিয়ম অনুযায়ী তিনি মার্কিন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির শুনানিতে অংশ নেন। শুনানি শেষে তার ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্র সময় রাত ৮টা ২১ মিনিটের কিছু আগে কণ্ঠভোটে মার্কিন সিনেটে বার্নিকাটের প্রস্তাবটি চূড়ান্তভাবে অনুমোদিত হয়।

পেশাদার কূটনীতিক বার্নিকাট জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। মার্সিয়া বার্নিকাট বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে মনোনয়নের আগ পর্যন্ত মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-সহকারী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত সেনেগাল ও গিনি বিসাউতে মার্কিন রাষ্ট্রদূত ছিলেন।

এরআগে, ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়া বিষয়ক অধিদফতরের ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং ভুটান বিষয়ক পরিচালক হিসেবে কাজ করেছেন। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের মানবসম্পদ বিভাগে সিনিয়র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *