প্রকৃতি যেখানে রূপ বদলায় ক্ষণে ক্ষণে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

ভূমিকাঃ এদেশের প্রতিটি অঞ্চলের কিছু না কিছু নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে, যা যুগে যুগে বিভিন্ন কবি-সাহিত্যিকের সাহিত্যে উপজীব্য হয়ে উঠেছে । তবে শুধু কবি-সাহিত্যিকই নয়,এদেশের রূপ ও প্রাকৃতিক সৌন্দর্য বারে বারে মুগ্ধ করেছে হাজারো পর্যটককে । এদেশের অনেক অঞ্চলে এমনও দুর্গম স্থান রয়েছে যেখানে মানুষের পদচারণা খুব বেশিদিনের নয় । ঠিক এমনই এক পর্যটনের অপার সম্ভাবনার নাম বাংলাদেশের পার্বত্য অঞ্চল, যা পার্বত্য চট্টগ্রাম নামে পরিচিত । পার্বত্য চট্টগ্রামের নৈসর্গিক বর্ণনাঃ পার্বত্য চট্টগ্রাম মূলত তিনটি জেলা নিয়ে গঠিত । এটি বাংলাদেশের দক্ষিণ -পূর্বাঞ্চলের একটি এলাকা, যা তিনটি জেলা –রাঙ্গামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান নিয়ে গঠিত । চট্টগ্রাম বিভাগের এই এলাকা পাহাড় ও উপত্যকায় পূর্ণ বলে এর নামকরণ হয়েছে পার্বত্য চট্টগ্রাম । দেশের একটা বিশাল অংশের বনভূমি এই অঞ্চল জুড়ে অাছে । পর্যটনের একটি প্রধান উপজীব্য হলো এই পাহাড়, যা যুগে যুগে মানুষকে অাকর্ষণ করে গেছে । এটি যেন ক্ষণে ক্ষণে প্রকৃতির রূপ বদলানোর খেলা ।

বান্দরবান ট্যুরিস্ট স্পটঃ বাংলাদেশের তিনটি পার্বত্য জেলার মধ্যে একটি হলো বান্দরবান । এটি বাংলাদেশের পাহাড়ি-কন্যা নামে খ্যাত । ভৌগোলিক কারণেই বান্দরবানে অনেক দর্শনীয় স্থান রয়েছে । পাহাড়, নদী ও ঝর্ণার মিলনে অপরূপ সুন্দর বান্দরবান জেলা । বান্দরবান জেলার অাকর্ষণীয় পর্যটন কেন্দ্রের মধ্যে বগা লেক,কেওকারাডং, মেঘলা, নীলগিরি, নীলাচল, নাফাকুম, স্বর্ণমন্দিরসহ অারো অনেক পর্যটন কেন্দ্র রয়েছে । বান্দরবান জেলা সদর থেকে ৪৭ কি.মি দক্ষিণ -পূর্বদিকে লামা উপজেলার অংশে সমুদ্রপৃষ্ঠ থেকে ২২০০ ফুট উপরে বাংলাদেশের নতুন পর্যটন কেন্দ্র নীলগিরির অবস্থান । জায়গাটিকে অনেকে “বাংলাদেশের দার্জিলিং” বলেন, যেখানে পাহাড় অার মেঘের মিতালি চলে দিনরাত ।

বান্দরবানের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে বগা লেক পরিচিত । সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুট উঁচু পাহাড়ে প্রাকৃতিকভাবে সৃষ্ট বগা লেক । পাহাড়ের উপরে প্রায় ১৫ একর জায়গা জুড়ে বগা লেক । এ পানি দেখতে প্রায় নীল রঙের । এ লেকের পাশে বাস করে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র উপজাতীয় বম ও খুমী সম্প্রদায় । অদ্ভুত সুন্দর এই নীল রঙের লেকের সঠিক গভীরতা বের করা যায়নি এখনও পর্যন্ত। এর অাশেপাশে পানির কোন উৎসও নেই । তবে বগা লেক যে উচ্চতায় অবস্থিত তা থেকে ১৫৩ মিটার নিচে একটি ছোট ঝর্ণার উৎস অাছে যা বগাছড়া (জ্বালা-মুখ) নামে পরিচিত ।

লেখক

সাইফুল ইসলাম

স্কুল শিক্ষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *