কালীগঞ্জে কোভিড- ১৯ প্রতিরোধে সভা

Slider ফুলজান বিবির বাংলা


মোঃ সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: বর্তমান সময়ের আতঙ্ক ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ কর্তৃক ঘোষণাকৃত মহামারী করোনা ভাইরাস (কোভিড- ১৯) প্রতিরোধের লক্ষে কালীগঞ্জ উপজেলায় যে নির্বাহী কমিটি ও কার্যকরী কমিটি গঠন করা হয়েছে, বৃহস্পতিবার বিকালে কালীগঞ্জ প্রেস ক্লাবের অফিসে উক্ত কমিটির এক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মতবিনিময় ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও নির্বাহী কমিটির প্রধান মোঃ ইব্রাহীম খন্দকার। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তিনি বলেন, করোনা ভাইরাস (কোভিড- ১৯) প্রতিরোধের লক্ষে কালীগঞ্জ উপজেলায় ৬ সদস্যের নির্বাহী কমিটি ও ১১ সদস্যের কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। নির্বাহী কমিটি, কার্যকরী কমিটির মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমনের হাত থেকে সর্বসাধারণকে রক্ষার লক্ষে, কালীগঞ্জ উপজেলার যেকোন জায়গায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে (যেকোন ধর্মের) কোন রোগী মারা গেলে লাশ সৎকারের ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, বর্তমান এই ভয়াবহ পরিস্থিতিতে “আলোর দিশারী রক্তদান সংগঠন” এর আহবায়ক সৈয়দ আহমদ কবির বুলবুলের নিজ উদ্যোগে, তার নিজের এবং কার্যকরী কমিটির অন্য সকলের জীবনের ঝুঁকি নিয়ে, কালীগঞ্জ উপজেলার যেকোন জায়গায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে (যেকোন ধর্মের) কোন রোগী মারা গেলে, লাশ সৎকারের ব্যবস্থা করার জন্য যে মহতী উদ্যোগ নিয়েছেন তাকে আমি সাধুবাদ জানাই।

তিনি আরো জানান, কার্যকরী কমিটির পক্ষে “আলোর দিশারী রক্তদান সংগঠন” এর আহবায়ক ও কার্যকরী কমিটির প্রধান সৈয়দ আহমদ কবির বুলবুল, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোগী মারা গেলে লাশ সৎকারের ব্যবস্থা করার জন্য যে কয়টি শর্তারোপ করেছেন তা নির্বাহী কমিটি, কালীগঞ্জ উপজেলা প্রশাসন (ইউএনও) মোঃ শিবলী সাদিক ও কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমান মিজানের সাথে আলোচনা সাপেক্ষে পূরন করা হবে।

“আলোর দিশারী রক্তদান সংগঠন” এর আহবায়ক ও কার্যকরী কমিটির প্রধান সৈয়দ আহমদ কবির বুলবুল, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোগী মারা গেলে লাশ সৎকারের ব্যবস্থা করার জন্য যে শর্তারোপ করেছেন তা হলো-
১. করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির লাশের কাছে যাওয়ার জন্য কার্যকরী কমিটির সদস্যদের যাতায়াতের ব্যবস্থা নিশ্চিত করা।
২. তাদের জানের নিরাপত্তা নিশ্চিত করা।
৩. সরকার ঘোষিত লকডাউনের জন্য বিভিন্ন রাস্তায় বাশ ও অন্যান্য জিনিস দিয়ে যে বেরিক্যাট দেওয়া হয়েছে তা সাময়িক সময়ের জন্য খুলে দেয়ার ব্যবস্থা করা।
৪. কোন সামাজিক কবরস্থানে লাশ দাফন কার্যে কেউ বাধা দিলে অনুমতির ব্যবস্থা করে দেওয়া এবং
৫. করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির লাশ কাফন-দাফনের শুরু থেকে শেষ পর্যন্ত কালীগঞ্জ থানা পুলিশের পক্ষে কমপক্ষে ১ জন পুলিশ ও কালীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির পক্ষে কমপক্ষে ১ জন সাংবাদিক থাকতে হবে।

নির্বাহী কমিটির মধ্যে রয়েছেন-
১. মাওলানা মোঃ আলমগীর হোসেন, ২. মোঃ আমির হোসেন, ৩. মোঃ হাবিবুর রহমান, ৪. মবিন খান উজ্জ্বল ৫. মোঃ ইব্রাহীম খন্দকার ও ৬. মোঃ আল-আমিন দেওয়ান।
কার্যকরী কমিটির মধ্যে রয়েছেন-
১. সৈয়দ আহমদ কবির বুলবুল, ২. তৈয়বুর রহমান, ৩. মাওঃ মোঃ মোক্তার হোসেন, ৪. মোঃ ফাইজুল্লাহ খান, ৫. মোঃ রাকিব হাসান জিতু, ৬. মোঃ নাছির মোল্লা, ৭. মোঃ তৌহিদুজ্জামান মোল্লা, ৮. আমজাত হোসেন মোল্লা, ৯. মোঃ সোপান শেখ, ১০. মোঃ তৌহিদুল ইসলাম ও ১১. সেবক চন্দ্র পাল।

কালীগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও নির্বাহী কমিটির অন্যতম সদস্য মোঃ আল-আমিন দেওয়ানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কালীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, আলোর দিশারী রক্তদান সংগঠনের আহবায়ক সৈয়দ আহমদ কবির বুলবুল প্রমুখ।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কালীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির অর্থ বিষয়ক সম্পাদক মোঃ সাজ্জাত হোসেন, দপ্তর সম্পাদক মোঃ আরিফ হোসেন, প্রচার সম্পাদক মাহবুবুর রহমান মারুফ, সদস্য মোঃ রতন আকন্দ ও মাসুদুল আলম মাসুদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *