কালীগঞ্জে কৃষকদের সাথে ধান কেটে দিচ্ছে উপজেলা ছাত্রলীগ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালীগঞ্জে করোনা ভাইরাসের প্রভাবে, পর্যাপ্ত কৃষিজীবী শ্রমিক না থাকায়, কৃষক যখন মাঠ থেকে ধান কেটে গোলায় তুলতে হিমসিম খাচ্ছে, ঠিক তখনই বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ ও গাজীপুর জেলা ছাত্রলীগের নির্দেশে, কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভীর মোল্লা ও সাধারণ সম্পাদক ওয়াহিদ হাসানের নেতৃত্বে ইউনিয়ন ভিত্তিক একটি করে সাহায্যকারী টিম গঠন করা হয়। এই সাহায্যকারী টিমগুলো মাঠে কৃষকদের ধানি জমি থেকে ধান কাটতে পাশে দাঁড়িয়েছে।

আজ ২১ ই এপ্রিল ২০২০ ইং রোজ মঙ্গলবার দিনভর উপজেলা ছাত্রলীগের নেতৃত্বে সাহায্যকারী টিমগুলো মাঠে গিয়ে কৃষকের সাথে তাদের ধান কাটতে সাহায্য করেন। এই সময় তারা কালীগঞ্জ পৌর ৬ নম্বর ওয়ার্ড চান্দাইয়া গ্রামের স্থানীয় কৃষক রাধে শ্যাম দাসের প্রায় এক বিঘা, জাঙ্গালিয়া ইউনিয়নের স্থানীয় কৃষক হেলাল উদ্দিনের এক বিঘা, বক্তারপুর ইউনিয়নের স্থানীয় কৃষক মোঃ আলামিনের দেড় বিঘা ও ইসলাম উদ্দিনের দশ কাঠা এবং জামালপুর ইউনিয়নের স্থানীয় কৃষক আমজাদ হোসেনের এক বিঘা জমির ধান কেটে দেন।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভীর মোল্লার সাথে কথা বললে তিনি বলেন, ছাত্রলীগ আমার প্রাণের সংগঠন। ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশ স্বাধীন করা সহ দেশের যে কোন দুর্যোগ বা মহামারীতে ছাত্রলীগ মানুষের পাশে থেকে, কাধে কাধ মিলিয়ে কাজ করেছে।

তিনি আরো বলেন, দেশের এ ক্রান্তিকালে কৃষকেরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে যে ফসল ফলিয়েছে সেই ধান, কৃষিজীবী শ্রমিকের অভাবে তারা মাঠ থেকে কেটে ঘরে তুলতে পারছেনা। তাই কালীগঞ্জের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি এমপি এবং বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ ও গাজীপুর জেলা ছাত্রলীগের নির্দেশে কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতৃত্বে, ইউনিয়ন ভিত্তিক একটি করে সাহায্যকারী টিম গঠন করা হয়েছে (প্রয়োজনে ওয়ার্ড ভিত্তিক টিমও গঠন করা হতে পারে)। যার মাধ্যমে আমরা আজকে কালীগঞ্জ পৌর ৬ নম্বর ওয়ার্ড চান্দাইয়া গ্রামের স্থানীয় কৃষক রাধে শ্যাম দাসের প্রায় এক বিঘা, জাঙ্গালিয়া ইউনিয়নের স্থানীয় কৃষক হেলাল উদ্দিনের এক বিঘা, বক্তারপুর ইউনিয়নের স্থানীয় কৃষক মোঃ আলামিনের দেড় বিঘা ও ইসলাম উদ্দিনের দশ কাঠা এবং জামালপুর ইউনিয়নের স্থানীয় কৃষক আমজাদ হোসেনের এক বিঘা জমির ধান কেটে দেওয়া হয়েছে। কালীগঞ্জ উপজেলার সকল কৃষকদের মাঠের ধান কাটা শেষ না হওয়া পর্যন্ত, প্রতিনিয়ত আমাদের সাহায্যকারী টিমগুলোর এ সেবা মূলক কার্যক্রম চলতে থাকবে।

আজকে কৃষকদের মাঠ থেকে ধান কাটার সাহায্যকারী টিমের মধ্যে ছিলেন, জাঙ্গালিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোঃ আবদুল্লাহ ও সাধারণ সম্পাদক মোঃ নাইম, বক্তারপুর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক অজর গমেজ, জামালপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আশরাফুল ও সাধারণ সম্পাদক জুবায়ের, কালীগঞ্জ পৌর ৬ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি সিয়াম মিয়া ও সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসাইন, ছাত্রলীগ নেতা অভি, পিযুষ, সৌরভ, হৃদয় সহ ইউনিয়ন ও ওয়ার্ড ছাত্রলীগের নেতা কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *