দেশের অধিকাংশ এলাকায় দুই দফায় কালবৈশাখী ঝড় দিনাজপুরে নিহত ২

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয় সারাদেশ


ডেস্ক: গতকাল সারাদেশে দুই দফায় কালবৈশাখী ঝড় হয়েছে। দিনে ও রাতে দেশের অধিকাংশ জেলায় এই ঝড় হয়। ঝড়ে মাত্রা সবচেয়ে বেশী ছিল রংপুর ও সিলেট বিভাগে। ঝড়ে দিনাজপুরে এক স্বস্থ্যকর্মী সহ দুই জনের মৃত্যু হয়েছে।

দিনাজপুরে কালবৈশাখী ঝড়ে একজন নার্স ও বজ্রপাতে আরো একজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরো ৩ জন। পৃথক দু’টি ঘটনা ঘটেছে, দিনাজপুরের পার্বতীপুর ও সদর উপজেলায়।

জানা যায়, পার্বতীপুরে বুধবার সকাল সাড়ে ৯টায় কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে ইতি রানী রায়(৩২) নামের এক নার্সের মৃত্যৃ হয়। নিহত নার্স পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে কর্মরত ছিলেন। উপজেলাস্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার (আর.এম.ও) মো. আলম মিয়া জানায়, নিহত নার্স ইতি রানী রায় গ্রামের বাড়ী দূর্গাপুর থেকে তার স্বামীর

মোটরসাইকেলযোগে কর্মস্থলে আসছিল। এসময় কাল বৈশাখী ঝড় ও বৃষ্টিপাত শুরু হয়। তারা চান্দাপাড়া মোড়ে এসে পৌছলে রাস্তারপাশের একটি গাছের ডাল ইতি রানীর উপর ভেঙ্গে পড়লে সে গুরুতর আহত হয়। সংজ্ঞাহীন অবস্থায় তাকে প্রথমে পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়। ওই দুর্ঘটনার তার স্বামী মৃনাল কান্তি রায় আহত হন। অপরদিকে বুধবার সকালে কালবৈশাখী ঝড়ের প্রভাবে বজ্যপাতে সদর উপজেলার কসবায় বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো দু’জন।।

এদিকে সিলেটে ব্যাপক কালবৈশাখঅ ঝড় হয়েছে। ঝড় হয়েছে ঢাকা বিভাগ, ময়মনসিংহ বিভাগ সহ বেশ কিছু বিভাগ ও জেলায়। গতকাল সকাল দুপুর ও রাতে ঝড় হয়। ঝড়ে গাছপালার ক্ষতি সহ বিশেষ করে ফসলের ক্ষতি হয়েছে অনেক। ফসল, ফলমূল এসব নষ্ট হয়েছে প্রচুর।

করোনায় লন্ডভন্ড আমাদের অর্থনীতির চাকা ঘুরাতে যে খাত সবেচেয় বড় পুঁজি সেখাতেই আঘাত করছে প্রকৃতি। এই বড় খাত কৃষিতে প্রকৃতির আঘাত আমাদেরকে বিপদ থেকে আরো বিপদে ফেলে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *