ফেসবুকের পর এবার গণমাধ্যমকে সহায়তার ঘোষণা গুগলের

Slider জাতীয় তথ্যপ্রযুক্তি


ডেস্ক: করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এর আগে গত মাসে এক ঘোষণায় বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্থ সংবাদ সংস্থাগুলোকে ১০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ নিয়ে বিশ্বের দুটি শীর্ষ প্রতিষ্ঠান গণমাধ্যমের সংকটময় মুহূর্তে পাশে দাঁড়ানোর ঘোষণা দিলো। তবে গুগল ঠিক কত পরিমাণের সহায়তা দেবে সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি।

বার্তা সংস্থা এএফপি অনুসারে, গুগল স্বল্প আকারের কর্মকাণ্ডের জন্য কয়েক হাজার ডলার ও বড় ধরনের নিউজরুম পরিচালনার জন্য কয়েক লাখ ডলার অনুদান দেবে।
করোনা মহামারিতে লকডাউন, অর্থনৈতিক অচলাবস্থা, গ্রাহক সংখ্যা হ্রাস পাওয়া, কর্মী সংকট সহ নানা কারণে সংবাদপত্রগুলোর ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। বিশ্বজুড়ে অসংখ্য পত্রিকা মুদ্রন বন্ধ রেখেছে। অসংখ্য পত্রিকা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

গুগল নিউজের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড জিনগ্রা বুধবার এক ঘোষণায় বলেন, সবচেয়ে প্রয়োজনীয় সময়গুলোতে মানুষ ও সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ রক্ষায় স্থানীয় সংবাদ একটি অপরিহার্য উপাদান। বর্তমানে এটি লকডাউন, স্কুল ও পার্ক বন্ধ বা কভিড-১৯ দৈনন্দিন জীবনকে কিভাবে প্রভাবিত করছে সেসব বিষয়ে তথ্য সরবরাহে আরো বড় ভূমিকা রাখছে।
জিনগ্রা জানান, যেসব স্থানীয় সংবাদমাধ্যম স্থানীয় সম্প্রদায়ের জন্য এই সংকটে মৌলিক তথ্য সরবরাহ করছে সেগুলোকে সহায়তা করবে গুগল।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *