করোনাকালেও চাল চুরির হিড়িক

Slider জাতীয় বাংলার মুখোমুখি


ঢাকা: করোনাভাইরাস দুর্যোগে বাংলাদেশ। একদিকে মরণঘাতি ভাইরাস থেকে রক্ষার লড়াই, অন্যদিকে ক্ষুধার সঙ্গে লড়াই। লকডাউনে বিপাকে শ্রমজীবী মানুষ। একদিন শ্রম বিক্রি না করলে যাদের চুলোয় আগুন জ্বলে না । তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে সমাজের অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। উদ্যোগ গ্রহণ করেছে সরকারও। হতদরিদ্রদের জন্য দেয়া হচ্ছে ১০ টাকা কেজি চাল। ক্ষুধার্ত-অসহায় মানুষের সেই চাল নিয়েও চলছে চালবাজি। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই প্রতিদিনই গরীবের ত্রাণ চুরির ঘটনা ঘটছে।

চাল চুরির দায়ে ডিলার ও ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতাদের জেল জরিমানা হওয়ার খবর পাওয়া গেছে। আবার অনেকেই রয়েছেন পলাতক। ত্রাণের ৩’শ কেজি চাল বিক্রির দায়ে মিস্টার নামে এক ব্যবসায়ীর ডিলারশিপ বাতিল করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃৃহস্পতিবার রাতে নরসিংদীর রায়পুরায়। ওই ব্যবসায়ীকে দেড় লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম এ দণ্ড প্রদান করেন। ব্যবসায়ী মিস্টার মিয়া উপজেলার মরজাল বাজারে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ কেজি দরের চালের অনুমোদিত ডিলার ছিলো। নাটোরের সিংড়ায় চালসহ আওয়ামী লীগ নেতা ও এক চাল ব্যবসায়ীকে আটক করে উপজেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। বুধবার এ ঘটনা ঘটে। দণ্ডপ্রাপ্তরা হচ্ছে, সুকাশ ইউনিয়ন আলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আউয়াল হোসেন স্বপন (৩৮) ও চাল ব্যবসায়ী শারুপাড়া গ্রামের রহমত আলী (৬২)। চাল বিক্রির খবর পেয়ে অভিযান চালিয়ে ১৪৪০ কেজি সরকারি চাল উদ্ধার করে উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু। পরে জিজ্ঞাসাবাদে জানা যায় চালের ডিলার আওয়ামী লীগ নেতা স্বপনের নিকট থেকে চাল ক্রয় করে ব্যবসায়ী রহমত আলী। একই দিনে সিরাজগঞ্জের রায়গঞ্জের ব্রহ্মগাছায় ৬৫ বস্তা চাল জব্দ করে পুলিশ। এসময় ডিলারের ছেলেসহ তিনজনকে আটক করা হয়।

রায়গঞ্জ থানার ওসি মো. শহিদুল ইসলাম জানান, চাল চুরির অভিযোগে তাদের আটক করা হয়। আটককৃতরা হচ্ছে, ওই ইউনিয়নের ডিলার মোজাফ্ফর হোসেন এবং তার সহযোগী হাচিল গ্রামের শফিকুল ইসলাম ও তার সহোদর শহিদুল ইসলাম। ৭ই এপ্রিল মঙ্গলবার যশোরে ৮০ বস্তা চাল উদ্ধার করে ডিবি পুলিশ। শহরতলীর শানতলায় একটি গুদামে এই অভিযান পরিচালনা করা হয়। ঘটনাস্থল থেকে সরকারি চাল চুরির অভিযোগে রাকিব হাসান শাওন ও হাসিবুল হাসান নামে দুই যুবককে আটক করা হয়। একই দিনে নাটোরের সিংড়া উপজেলায় ১৩ বস্তা চালসহ ওয়ার্ড আওয়ামী লীগ নেতা শাহিন শাহ ও একজন ইউপি সহ তিনজনকে আটক করে উপজেলা প্রশাসন। তাদের বিরুদ্ধে সিংড়া থানায় মামলা করা হয়েছে। ওই দিন জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে অভিযান চালিয়ে সাত বস্তা চাল জব্দ করে র্যাব। চাল চুরির অভিযোগে আটক করা হয় গোপীনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর ও তার শ্যালক আনোয়ার হোসেনকে। ভুয়া মাস্টাররোল তৈরি করে ১০০ বস্তা চাল আত্মসাতের অভিযোগে এক ব্যক্তিকে ৭ই এপ্রিল জরিমান করে ভ্রাম্যমান আদালত। ঘটনাটি ঘটে গাবতলী উপজেলার মহিষাবানে। দন্ডপ্রাপ্ত মো. ওয়াজেদ হোসেন মহিষাবান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ডিলার । একইভাবে বগুড়ার সারিয়াকান্দিতে ভুয়া মাস্টাররোল তৈরি করে ২৮৮ বস্তা চাল চুরির ঘটনা ঘটে।

খবর পেয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালতে উপজেলার কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজিউল হক গাজীকে এক মাসের বিনাশ্রমকারাদন্ড দেন। ৬ই এপ্রিল সোমবার ঝালকাঠি সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের আট নম্বর ওয়ার্ডের সদস্য মো. মনিরুজ্জামান মনিরের বাড়ি থেখে ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়। ঘটনার পর থেকে মনির পলাতক রয়েছে। ৪ঠা এপ্রিল শনিবার যশোরের মণিরামপুর উপজেলায় সরকারি গুদাম থেকে চুরি হওয়া ৫৫৫ বস্তা চাল উদ্ধার করে উপজেলা প্রশাসন। পৌর এলাকার বিজয়রামপুরের ভাই ভাই রাইস মিলের গুদাম থেকে এই চাল উদ্ধার করা হয়। এ বিষয়ে মণিরামপুর থানার উপপরিদর্শক তপন কুমার সিংহ সাংবাদিকদের জানান, সরকারি খাদ্য গুদাম থেকে ট্রাকে করে চাল পাচারের খবর পেয়ে এই চাল উদ্ধার করা হয়। সরকারি চাল মজুদ করায় চালকলের পরিচালক আব্দুল্লাহ আল মামুনকে আটক ও চাল পরিবহনে ব্যবহৃত ট্রাকটি জব্দ করা হয়।

৩রা শুক্রবার এপ্রিল বাগেরহাটের শরণখোলা উপজেলার তাফালবাড়ি বাজারের একটি দোকানে অভিযান চালিয়ে ১৮ বস্তা সরকারি চাল উদ্ধার করে পুলিশ। শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আবু সাইদ জানান, এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। এতে জড়িত ডিলার তারিকুল ইসলাম তারেককে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান তিনি। একইদিনে বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নে ভিজিএফ চাল চুরির অভিযোগে চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে আটক করে পুলিশ। চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুর এলাকায় বরাদ্দকৃত ৪৪ মেট্রিকটন চালের মধ্যে সাড়ে ২৭ মেট্রিকটন চাল বিতরণের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান। একইভাবে বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদে ১৩ বস্তাা চাল চুরির অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যান এস এম রুপমের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদ করায় একই ইউপি মহিলা সদস্য শাহনা বেগমকে মারধর করেছে চেয়ারম্যানের স্বজনরা। ২রা এপ্রিল বৃহস্পতিবার নওগাঁর রাণীনগর এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে ৩৩৮ বস্তা চাল উদ্ধার করা হয়। কালিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের ওই নেতার নাম আয়াত আলী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের নেতৃত্বে থানা পুলিশের সহায়তায় ওই চাল উদ্ধার করা হয়। একইদিনে ময়মনসিংহের ত্রিশালে উদ্ধার করা হয় ১৬ বস্তা চাল। উপজেলা প্রশাসন ডিলার আবু খালেকের বাড়িতে অভিযান চালিয়ে এই চাল উদ্ধার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *