সংবাদমাধ্যমের ওপর চাপ ও বিধিনিশেধে উদ্বেগ নোয়াব সভায়

Slider বিনোদন ও মিডিয়া

Noab_sm_690799214
ঢাকা: ইংরেজি দৈনিক নিউ এজ কার্যালয়ে পুলিশি তল্লাশির অপচেষ্টা ও সাংবাদিকদের হুমকি, একুশে টেলিভিশনের ওপর চাপ সৃষ্টি, চেয়ারম্যানকে গ্রেফতার, টকশো সরাসরি সম্প্রচারের ওপর সরকারি বাধা ও বিধিনিশেধের তীব্র নিন্দা জানিয়েছে সংবাদপত্র মালিক সমিতির সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)।

সোমবার নোয়াবের নিয়মিত সভায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

গত ২৮ ডিসেম্বর ইংরেজি দৈনিক নিউ এজের কার্যালয়ে ঢোকার চেষ্টা করে পুলিশ। পরে সাংবাদিকদের বাধার মুখে দেখে নেওয়ার হুমকি দেয়, এছাড়াও সমবেত সাংবাদিকদের ভিডিও চিত্র ধারণ করে। সভায় এসব ঘটনার তীব্র নিন্দা জানান নোয়াব সদস্যরা।

এ ধরনের ঘটনা সংবাদপত্রের স্বাধীন চিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতার অন্তরায় বলে মত দেন তারা।

এছাড়াও সাম্প্রতিক সময়ে প্রশাসনিক ও আইনি প্রক্রিয়ায় প্রচার মাধ্যমের ওপর চাপ সৃষ্টি ও ভয়ভীতি দেখানোর বিভিন্ন ঘটনা ঘটছে উল্লেখ করে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়।

টক শো, সরাসরি সম্প্রচারে বাধা ও নানা বিধিনিষেধ আরোপের মধ্য দিয়েও এক ধরনের চাপ তৈরি করা হচ্ছে বলে মত দেন তারা।

একুশে টেলিভিশনের (ইটিভি) চেয়ারম্যান আবদুস সালামকে ৬ জানুয়ারি ভোররাতে গ্রেপ্তারের ঘটনায় নোয়াব গভীর উদ্বেগ প্রকাশ করে। একুশে টেলিভিশনের সম্প্রচার এখনো অনেক এলাকায় বন্ধ রয়েছে বলেই সভার আলোচনায় উঠে আসে।

এই সঙ্গে সংবাদপত্র, টেলিভিশন ও অন্যান্য প্রচার মাধ্যমকেও বিভিন্ন সংবাদ প্রকাশ এবং অনুষ্ঠান সম্প্রচারে দায়িত্বশীল ভূমিকা পালনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন নোয়াব সদস্যরা।

আলোচনায় সংবাদপত্র শিল্পের বিভিন্ন সমস্যার কথাও উঠে আসে। এছাড়াও পূর্ববর্তী সভার কার্যবিরণী অনুমোদন করা হয়।

মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এ কে আজাদ, তাসমিমা হোসেন, মতিউর রহমান চৌধুরী, এ, এস, এম শহীদুল্লাহ খান, মাহ্ফুজ আনাম, রিয়াজউদ্দিন আহমেদ, সাঈদ হোসেন চৌধুরী, আলতামাশ কবীর, এম শামসুর রহমান ও কাজী আনিস আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *