শ্রীপুরে প্রবেশ মুখে পুলিশের চেকপোস্ট যাত্রীবাহী পরিবহন প্রবেশে বাঁধা

Slider গ্রাম বাংলা

রাতুল মন্ডল শ্রীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলার ঢাকা ময়মনসিংহ মহাসড়কে সোমবার পণ্যবাহী কভার্ডভ্যান, ট্রাক অ্যাম্বুলেন্স, চিকিৎসকের গাড়ি ছাড়াও কিছু রিক্সা-অটোরিক্সা চলতে দেখা গেছে। জেলার শ্রীপুর উপজেলার জৈনা বাজার থেকে মাস্টার বাড়ি পর্যন্ত বিভিন্ন স্থানে পুলিশ চেক পোস্ট বসালেও নানা অজুহাতে মানুষ চলতে চেষ্টা করছে।

গাজীপুরের শ্রীপুরের মাওনা-চৌরাস্তা এলাকায় সোমবার সকালে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন ময়মনসিংহের ফুলবাড়িয়া এলাকার জমিলা খাতুন। সোমবার সকালে তাঁর বাবার মৃত্যু খবর পেয়ে তিনি বাড়ি যাওয়ার জন্য অপেক্ষা করছিলেন। তিনি বলেন, প্রায় দুই ঘন্টা ধরে গাড়ির জন্য অপেক্ষা করছি। কিন্তু দুই-একটি অটোরিকশা ছাড়া যাত্রীবাহী কোন গাড়ি চলছেনা। অন্যদের সঙ্গে পিক-আপ উঠলে কিছুদুর যাওয়ার পরই পুলিশ সকলকে নামিয়ে চালকসহ পিক-আপটি নিয়ে গেছে। ফলে হেঁটেই রওনা হচ্ছি। জানিনা বাবার মুখ দেখতে পাব কি-না।

শ্রীপুরের ধনুয়া এলাকার রিদিশা নীট কারখানার শ্রমিক মো. সাইদুল ইসলাম জানান, স্থাানীয় একটি মেসে থেকে কারখানায় কাজ করি। কিন্তু কারখানা বন্ধ দেয়ার পর রান্না করার বুয়াও চলে যায়। এতে থাকা-খাওয়ার কষ্টের কারণে গ্রামের বাড়ি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ এলাকায় যাওয়ার জন্য রাস্তায় বের হই। শ্রীপুরের নয়নপুর থেকে প্রায় দুই কিলোমিটার উত্তরে জৈনাবাজার পর্যন্ত হেঁটে গিয়েও কোন গাড়ি পাইনি। তাই চিন্তা করছি থেমে থেমে হেঁটেই গন্তব্যে যাব। সোহেল নামের অপর এক শ্রমিক জানান, প্রথম বন্ধের সময় খোলা ট্রাকে করে গ্রামের বাড়ি চলে গিয়েছিলাম। ৪ এপ্রিল কারখানা খোলার খবরে আবার আসলেও ওই দিনই কারখানা বন্ধ হয়ে যায়। এখানে বসে বসে খাওয়ার চাইতে পরিবার-পরিজনদের সময় দিতে আবার বাড়ীতে যাচ্ছি। এখন কোন ট্রাক-পিক আপ আমাদের তুলছে না। ময়মনসিংহ পর্যন্ত হেঁটে যাওয়া সম্ভব না বিধায় গাড়ির অপেক্ষা করছি।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার শেখ রাসেল জানান, পুরো গাজীপুরের বাইরের কোন যানবাহন চলাচল করতে দেয়া হচ্ছে না। এজন্য গাজীপুরের রাজেন্দ্রপুর, শ্রীপুরের জৈনা বাজার,
কালিয়াকৈরের চন্দ্রা (স্কয়ার কারখানার সামনে) এবং কালীগঞ্জের উলুখোলা এলাকায় চেকপোস্ট বসানো হয়েছে যাতে জরুরী সেবার গাড়ি ছাড়া অন্য কোন গাড়ি গাজীপুর ও গাজীপুর হয়ে ঢাকায় ঢুকতে না পারে এবং বাইরে যেতে না পারে। তবে কোন জরুরী কাজে কেউ যদি নিজস্ব গাড়িতে তাদের গ্রামের বাড়ি যেতে চান সেক্ষেত্রে কিছুটা শিথিলতা দেখানো হচ্ছে।
হাইওয়ে পুলিশ গাজীপুর রিজিওনের সহকারী পুলিশ সুপার আব্দুল কাদির জিলানী বলেন, মহাসড়কের বিভিন্ন স্থানে কয়েকটি চেকপোষ্ট বসিয়ে হাইওয়ে পুলিশ রাজধানীমুখী যানবাহন নিয়ন্ত্রণ করছেন। যারা নির্দেশনা মানছেন না বা আইন ভঙ্গ করছেন ওইসব যানবাহন ও চালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *