গাজীপুর ও ময়মনসিংহ জেলার সীমান্তবর্তী এলাকায় শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড়

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

গাজীপুর ও ময়মনসিংহ প্রতিনিধি: হঠাৎ শিলাবৃষ্টি ও কাল বৈশাখী ঝড়ে গাজীপুর ও ময়মনসিংহ জেলার সীমান্তবর্তী এলাকার ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। আকস্মিকভাবে প্রচুর পরিমান শিলাবৃষ্টি হওয়ায় রাস্তা-ঘাট ও ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। কাল বৈশাখী ঝড়ে গাছ পালা ভেঙ্গে রাস্তায় পড়ে যাওয়ায় অনেক এলাকায় বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। চলে গেছে বিদ্যুৎ।

আজ বৃহসপতিবার বিকেলে এই ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্থ এলাকার মধ্যে গাজীপুর জেলার উত্তর সীমান্তবর্তি শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়ন ও ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার রাজৈ ও হাবিরবাড়ি ইউনিয়ন অন্যতম।

কাওরাইদ ইউনিয়নের হয়দেবপুর গ্রামের জাহাঙ্গীর আলম বেপারী জানান, শিলাবৃষ্টির মাত্রা এত বেশী ছিল যে, রাস্তা ও রাস্তার পাশে ছোট ছোট গর্তে শিলার স্তুপ পড়ে গেছে। প্রচন্ড শিলায় ফসলের ব্যপক ক্ষতিও হয়েছে।

রাজৈ ইউনিয়নের জামিরা পাড়া গ্রামের বিশ্ববিদ্যালয় ছাত্র কিশোর জানায়, ছুটিতে তিনি বাড়িতে গিয়েছেন। আজ সন্ধ্যায় হঠাৎ শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড় হয়েছে। ঝড়ে গাছ পালার অনেক ক্ষতি হয়েছে। তাদের বাড়ির রাস্তায় একটি গাছ ভেঙে পড়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ঝড়ে তার ছিঁড়ে যাওযায় বিদ্যুৎ বর্তমানে বন্ধ রয়েছে।

শিক্ষার্থী ইমাম মেহেদী হ্রদয় জানান, কাল বৈশাখী ঝড়ে ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। অনেক বোরো ধানের থোর শিলায় নষ্ট হয়ে গেছে। বোরো-২৮ ধান একটু আগে ফলন হওয়ায় অনেক ধান পাকার উপক্রম হওয়ায় কাঁচা ধান ক্ষতিগ্রস্থ হয়েছে।

ব্যবসায়ী জাহাঙ্গীর আলম মন্ডল জানান, শিলা বৃষ্টি ও কাল বৈশাখী ঝড়ে ব্যপক ক্ষতি হয়েছে। বিশেষ করে উপ্তি ফসলের ক্ষতি হয়েছে বেশী। এ ছাড়া হঠাৎ ঝড় বৃষ্টির সাথে শিলা পড়ায় অনেক তালপাতা ও লতাপাতার ঘরের চালও ক্ষতিগ্র্রস্থ হয়েছে।

ক্ষতিগ্রস্থ এলাকার লোকজন জানায়, লকডাউন থাকলেও গ্রামের মানুষ তেমনভাবে লকডাউন বুঝে না। তাই কাল বৈশাখী ঝড়ের সময় অনেকে বাড়ির বাইরে ছিল। বৃষ্টি ও শিলায় ভিজে বাড়িতে এসেছে। ফলে তাদের ঠান্ডা ও সর্দি জ্বর হওয়ারও সম্ভাবনা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *