অবরোধ কঠোর করতে আজ ঢাকাসহ আশপাশের সব জেলায় হরতাল

Slider জাতীয়

fire_111126
ঢাকা: চলমান অবরোধ কর্মসূচি আরো ‘কঠোর’ করতে হরতাল দেয়ার পরিকল্পনা করছে বিএনপি। অবরোধের পাশাপাশি চলবে এই হরতাল। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী জেলার নেতারা পর্যায়ক্রমে হরতালের কর্মসূচি ঘোষণা করবেন। ইতোমধ্যে ১৫টি জেলা পৃথকভাবে হরতাল পালন করেছে। আজ সোমবার ঢাকার পাঁচটি উপজেলাসহ রাজধানীর আশপাশের সব জেলায় হরতাল ডাকা হয়েছে।

বিএনপির শীর্ষপর্যায়ের নেতাদের সাথে কথা বলে জানা গেছে, ইজতেমার কারণে অঘোষিতভাবেই অবরোধ কর্মসূচি কিছুটা শিথিল রাখা হয়েছিল। আজ থেকে কর্মসূচি আবারো ‘চাঙ্গা’ করার চেষ্টা চলছে।

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, নেতাকর্মীদের হত্যা ও গ্রেফতারের প্রতিবাদে ঢাকা জেলার পাঁচটি উপজেলা দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, সাভার ও ধামরাইয়ে হরতাল ডাকা হয়েছে। আশপাশের জেলা গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল ও কুমিল্লায়ও আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে জেলা বিএনপি। ঢাকার আশপাশের ১৪ জেলায় পৃথকভাবে হরতাল ডেকেছে ছাত্রদলও। এ ছাড়া বগুড়াসহ দেশের আরো কয়েকটি জেলায় বিএনপির ডাকে হরতাল চলছে। বিএনপির এক নেতা জানিয়েছেন, আন্দোলন ঘনীভূত করতে পর্যায়ক্রমে সব জেলায় হরতাল ডাকা হবে।

এ দিকে দেশজুড়ে অবরোধ কর্মসূচির আজ সপ্তম দিন অতিবাহিত হচ্ছে। বিএনপি সূত্রে জানা গেছে, অবরোধ কর্মসূচি শিগগির প্রত্যাহার হচ্ছে না। দেশজুড়ে ইতোমধ্যে যে আন্দোলন গড়ে উঠছে, তা থামিয়ে দেয়ার আপাতত কোনো কারণ দেখছে না দলটি। দলটির ভাবনা অনুযায়ী আন্দোলন খুব কম সময়ের মধ্যে আরো তীব্র হবে। উত্তপ্ত হবে রাজধানী ঢাকা। চলমান আন্দোলনের পরিসমাপ্তি ঢাকায়ই হবে বলে এমনি তাদের পরিকল্পনা।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল আবারো সর্বাত্মকভাবে হরতাল চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু বলেছেন, দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করতে ঢাকা অচল করে দিতে হবে। ঢাকা অচল না করতে পারলে এ সরকারের টনক নড়বে না। আর এ জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য বন্ধ করে দিয়েই ঢাকা অচল করে দিতে হবে। কারণ বিএনপি সন্ত্রাস-বোমাবাজি-অগ্নিসংযোগের রাজনীতিতে বিশ্বাস করে না।

জানা গেছে, নির্বাচন নিয়ে আলোচনার পরিবেশ তৈরি না করা পর্যন্ত কর্মসূচি চালিয়ে নিতে অনড় অবস্থানে রয়েছেন বেগম খালেদা জিয়া। সারা দেশের আন্দোলন মনিটরও করছেন তিনি।

গতকাল তার সাথে দেখা করে সাবেক সংসদ সদস্য শাম্মী আখতার নয়া দিগন্তকে বলেছেন, বিজয় না হওয়া পর্যন্ত খালেদা জিয়া আন্দোলন চালিয়ে যাবেন। আন্দোলনে জনসম্পৃক্ততা দেখে তার মনোবল আরো বেড়েছে।

এ দিকে খালেদা জিয়ার কার্যালয়ে গতকাল আবারো সাতটি ট্রাক দিয়ে আটকে রাখা হয়েছে। বিএনপি সূত্রে জানা গেছে, নিরাপত্তা বেষ্টনী পুরোপুরি না সরানো পর্যন্ত কার্যালয় থেকে বের হবেন না খালেদা জিয়া। বাসায়ও যাবেন না তিনি। তবে নতুন কর্মসূচি নির্ধারণ করে শিগগিরই কার্যালয় থেকে আবারো বের হওয়ার চেষ্টা করবেন তিনি।

নরসিংদীতে আজ সকাল-সন্ধ্যা হরতাল

নরসিংদী সংবাদদাতা জানান, বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতাকর্মীদের গ্রেফতার ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে আজ নরসিংদী জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে।

গতকাল রোববার বিকেলে বিএনপির কেন্দ্রীয় কমিটির শিাবিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ হরতাল কর্মসূচি ঘোষণা করেছেন।

গাজীপুরে আজ সকাল-সন্ধ্যা হরতাল

গাজীপুর সংবাদদাতা জানান, খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, তার ওপর পিপার স্প্রে এবং গাজীপুরে ২০ দলের নেতাকর্মীদের গ্রেফতার-নির্যাতনের প্রতিবাদ, জাতীয় নেতাদের মুক্তি ও নির্দলীয় কেয়ারটেকার সরকারের অধীনে অবিলম্বে জাতীয় নির্বাচনের দাবিতে সমগ্র গাজীপুর জেলায় আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে। গাজীপুর মহানগর জামায়াত আমির অধ্য এস এম সানাউল্লাহ ও সেক্রেটারি খায়রুল হাসান, গাজীপুর জেলা জামায়াত আমির আবুল হাসেম খান ও সেক্রেটারি ড. জাহাঙ্গীর আলম এক বিবৃতিতে আজ স্থানীয় ২০ দলের ডাকা হরতাল শান্তিপূর্ণভাবে পালনের মাধ্যমে অবৈধ ফ্যাসিস্ট সরকারের পতন ত্বরান্বিত করতে গাজীপুরবাসীর প্রতি আহ্বান জানান।

মানিকগঞ্জে আজ হরতাল

মানিকগঞ্জ সংবাদদাতা জানান, আজ মানিকগঞ্জে জেলা বিএনপি সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেফতারসহ সারা দেশে দলীয় নেতাকর্মীদের ওপর হামলা-মামলা এবং গণগ্রেফতারের প্রতিবাদে এ হরতালের ডাক দেয়া হয়।

গতকাল দুপুরে মানিকগঞ্জ প্রেস কাবে জরুরি সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট মোকছেদুর রহমান এ হরতালের ডাক দেন।

হরতাল সফল করার আহ্বান

মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, জামায়াতে ইসলামী মুন্সীগঞ্জ জেলা শাখার আমির অধ্যাপক এ বি এম ফজলুল করীম ও সেক্রেটারি আবদুল আউয়াল জিহাদী এক বিবৃতিতে মুন্সীগঞ্জ জেলার জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের নেতাকর্মীদের হরতাল সফল করার আহ্বান জানান।

নারায়ণগঞ্জে আজ হরতাল

নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, কেন্দ্রীয় নির্দেশনানুযায়ী আজ নারায়ণগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেফতার এবং নারায়ণগঞ্জে ২০ দলীয় জোট নেতাদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়। নগর বিএনপির সাধারণ সম্পাদক এ টি এম কামাল হরতাল আহ্বানের বিষয়টি নিশ্চিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *