ভয়াবহ বিপদে যুক্তরাষ্ট্র, আরো কিছু ঘটার শঙ্কা ট্রাম্পের

Slider জাতীয় সারাবিশ্ব

আমেরিকাতে কোভিড–১৯–এর সংক্রমণ উল্কার গতিতে বেড়ে চলেছে। রোববার পর্যন্ত আমেরিকায় মোট আক্রান্ত ছিল ১,৩৯,০০০জন। মৃতের সংখ্যা ২,৪২৫ জন। ইলিনয়ে এক দুমাসের শিশু মারা গেছে। শিশুদের শরীরে সংক্রমণে যা সারা বিশ্বে এই প্রথম। সব দিক বিবেচনা করে তাই স্থানীয় সময় রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামাজিক দূরত্ব বজায় রাখার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত করার ঘোষণা করেছেন।

হোয়াইট হাউসে কোভিড–১৯ নিয়ে বিবৃতি দিতে গিয়ে এই ঘোষণা করে ট্রাম্প বলেছেন, ‘‌মঙ্গলবার আমরা পরিকল্পনা চূড়ান্ত করব এবং মার্কিন নাগরিকদের কাছে আমাদের সন্ধানের তথ্য পেশ করব।’‌ দেশবাসীকে ১৬ তারিখ ট্রাম্প সরকার যে নির্দেশাবলি দিয়েছিল তাতে আগামী ১৫ দিন পরস্পরের থেকে দূরত্ব বজায় রাখা, বয়স্কদের বাড়িতে থাকা এবং ১০ জনের বেশি একসঙ্গে জমায়েত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছিল। স্থানীয় সময় শনিবার আমেরিকার সেন্টার্স ফর ডিজিড কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং কানেটিকাটের বাসিন্দাদের আবেদন করা হয়েছে এই বলে যে তারা যেন জরুরি প্রয়োজন ছাড়া ঘরোয়া সফর না করেন। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনগুলোকে পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছিল নির্দেশিকা কেউ অমান্য করছে কিনা তা দেখার এবং উপযুক্ত ব্যবস্থা নেওয়ার। আগামী পয়লা জুনের মধ্যে করোনাভাইরাসের উপর সম্পূর্ণ কাবু করে ফেলবে আমেরিকা বলে আশাপ্রকাশ করেছেন প্রেসিডেন্ট।

একইসঙ্গে রীতিমতো সতর্ক করার সুরে এদিন ট্রাম্প বলেছেন, ‘‌আগামী দিনে আরো অনেক কিছু ঘটতে পারে। যে প্রশমন প্রক্রিয়া আমরা গ্রহণ করতে চলেছি তাতে নতুন করে আক্রান্তের সংখ্যা যেমন করতে পারে তেমনই আগামী দুসপ্তাহে মৃতের সংখ্যা বাড়তে পারে। তবে জয়ের আগেই জয় ঘোষণা করার মতো বোকামো আর কিছুতেই হয় না।’‌ ট্রাম্পের আশঙ্কা ইস্টারে মৃতের সংখ্যা আমেরিকায় সর্বাধিক হতে পারে। তবে তারপরই সেটা কমতে শুরু করবে বলে আশা তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *