কিছুক্ষনের মধ্যে আখেরী মোনাজাত: প্রস্তুত বিশ্ব ইজতেমা ময়দান

Slider জাতীয় টপ নিউজ

10929905_424597554360116_3924662394566662706_n

মীর ফারুক

স্পেশাল করেসপন্ডেন্ট

বিশ্ব ইজতেমা ময়দান থেকে: কিছুক্ষন পর সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে ৫০তম বিশ্ব ইজতেমার ১ম পবের আখেরী মোনাজাত। মোনাজাতে শরীক হতে ইতোমধ্যে দেশ-বিদেশ থেকে ইজতেমা মাঠে উপস্থিত হয়েছেন লাখ লাখ মুসুল্লী। সকলেই প্রস্তুত আখেরী মোনাজাতের অপেক্ষায়।

 

আজ রোববার শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম দফা। বাদ ফজর ভারতের মাওলানা সাদ উর্দুতে বয়ান শুরু করেন। তার বয়ান অনুবাদ করছেন বাংলাদেশী মাওলানা ওয়াসিফুল ইসলাম। আজ সকাল সাড়ে১০টা-থেকে ১১টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর আগে চলছে হেদায়তী বয়ান। হেদায়েতী বয়ান করছেন মাওলানা সা’দ।আখেরী মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ।

 

প্রতিবছরের ন্যায় ইজতেমা ময়দানের মূল প্যান্ডেল ছাড়িয়ে মুসল্লীদের অবস্থান চলে গেছে অনেক বাইরে। তুরাগ নদীর তীরকে কেন্দ্র করে ১০বগ কিঃ মিঃ এলাকাজুড়ে সৃষ্টি হয়ে গেছে মুল ময়দানের পরিধি। রাজধানীর বিশ্ব রোড থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা ও বাইপাইল থেকে মিরের বাজার পযন্ত এলাকায় অনুষ্ঠিত হবে সরাসরি মোনাজাত। মুল প্যান্ডেলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত থেকে বধিত অংশে অনুষ্ঠিত হচ্ছে আখেরী মোনাজাত। মুল প্যান্ডেলের বাইরে অনেক দূর পযন্ত মাইকের ও চলমান প্রযুক্তির মাধ্যমে মোনাজাত অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে তূরাগ পাড়ের বিশ্ব ইস্তেমা ময়দানে লাখো মুসল্লী আজ ফজরের নামাজ আদায় করেন। নামাজীদের সারি ইস্তেমা ময়দান পেরিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পৌছে যায়। মহাসড়ক বন্ধ করে নামাজ আদায় করেন দূর দূরান্ত থেকে আসা মূসল্লীরা।

মধ্যরাতের পর আব্দুল্লাহপুর থেকে ভোগড়া বাইপাস, বাইপাইল ও আশুলিয়া থেকে মীরের বাজার এলাকায় পুলিশ বেরিক্যাড দিয়ে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেয়। ফলে কয়েক কিলোমিটার পথ পায়ে হেটে মূসল্লীরা ইজতেমা ময়দানে আসছেন।

এ মোনাজাতে অংশ নিতে মুসুল্লীদের রোববার ভোর থেকেই শীত উপেক্ষা করে টঙ্গীর ইজতেমা অভিমুখে যাত্রা শুরু হয়। টঙ্গীর পথে শনিবার মধ্যরাত থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মোনাজাতে অংশ নিতে চার দিক থেকে মুসুল্লীরা পায়ে হেঁটেই ইজতেমাস্থলে পৌঁছছেন। সকাল সাড়ে ৮টার দিকেই মুসুল্লীরা ইজতেমা মাঠে স্থান না পেয়ে মাঠের আশ-পাশের রাস্তা,অলি-গলিতে অবস্থান নেন। ইজতেমাস্থলে পোঁছুতে না পেরে কয়েক লাখ মানুষ কামাড়পাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রোববার ভোর থেকেই ফজরের নামাজ ও আখেরি মোনাজাতের জন্য পুরানা খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন সিট বিছিয়ে বসে পড়েন। এছাড়াও পাশ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিস-দোকানের ছাদে, যানবাহনের ছাদে ও তুরাগ নদীতে নৌকায় মুসুল্লীরা অবস্থান নেন। সবাই অপেক্ষায় আছেন কখন শুরু হবে সেই কাঙ্খিত আখেরি মোনাজাত। নানা বয়সী ও পেশার মানুষ এমনকি মহিলারাও ভিড় ঠেলে মোনাজাতে অংশ নিতে রোববার সকালেই টঙ্গী এলাকায় পৌঁছেন।

 

রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে ভারতের বিশিষ্ট মাওলানা মো. সাদ আখেরি মোনাজাত শুরু করবেন বলে জানিয়েছেন গাজীপুর জেলা প্রশাসক মো: নূরুল ইসলাম। তিনি আরো জানান, বাদ ফজর ভারতের মাওলানা সাদ উর্দুতে বয়ান শুরু করেন। তার বয়ান অনুবাদ করছেন বাংলাদেশী মাওলানা ওয়াসিফুল ইসলাম ও মালানা জুবায়ের। আখেরী মোনাজাতের আগ পর্যন্ত চলবে হেদায়তি বয়ান।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *