করোনায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল

Slider জাতীয় বাংলার মুখোমুখি


ঢাকা: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে ২১ হাজার একশ ৯১ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে গতকাল বুধবার ছিল যুক্তরাষ্ট্রের জন্য এখন পর্যন্ত ভয়াবহ দিন। সে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ৪৮ জনে ঠেকেছে। তবে জন হপকিন্স ইউনিভার্সিটির দাবি, নতুন করে ১৬৪ জনের প্রাণহানির পর যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে নয়শ ৪৪ জন। তবে তিনশ ৯৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চারশ ৫৬ জনে। নতুনভাবে আক্রান্ত হয়েছেন আরো দেড় হাজার মানুষ। স্পেনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার চারশ ৩৪ জন।

এদিকে ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ছয় হাজার আটশ ২০ জনে ঠেকেছে। অন্যদিকে ফ্রান্সে মারা গেছে ১৩৩১ জন। সার্বিয়াতে দুই শিশু আক্রান্ত হয়েছে।

বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে দেখা গেছে, চীন এবং ইতালির পরেই যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মৃতের হার ১.৩৮ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন ৭০ লাখ থেকে দেড় কোটি মানুষ আক্রান্ত হতে পারে যুক্তরাষ্ট্রে।

এদিকে স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে। স্পেনে এখন পর্যন্ত ৪৭ হাজার ছয়শ ১০ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

জানা গেছে, দেশব্যাপী ভোট করোনাভাইরাসের কারণে স্থগিত করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

করোনা মোকাবেলার জন্য চীন থেকে ৭৮৪ মিলিয়ন ডলারের চিকিৎসা সরঞ্জাম কিনছে স্পেন। তার মধ্যে পাঁচশ মিলিয়ন মাস্ক, ৫.৫ মিলিয়ন টেস্ট কিট এবং ৯৫০টি ভেন্টিলেটর রয়েছে।

স্পেনের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাদ্রিদের একটি আশ্রম থেকে ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ইরানে গতকাল ১৪৩ জনের মৃত্যুর ফলে মোট ২০৭৭ জনের প্রাণহানি ঘটল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *