বিশ্বব্যাপী আক্রান্ত ৩ লাখ ১৭ হাজার, মৃত্যু ১৩ হাজার ৬৪২ জন

Slider জাতীয় বাংলার মুখোমুখি সারাবিশ্ব


কোভিড-১৯ করোনাভাইরাসের দাপটে এখন কাঁপছে বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ৩ লাখ ১৭ হাজার ৩০৮। করোনার সংক্রমণে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৬৪২ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৯৫ হাজার ৯৫৩ জন।

চীনের উহান শহরে গতবছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাস সনাক্ত হয়। দেশটিতে তান্ডব চালিয়ে এখন করোনা মহামারির কেন্দ্রস্থল হয়ে উঠেছে ইউরোপ। এরইমধ্যে চীনে করোনার ব্যাপকতা কমে এসেছে। তবে মৃত্যুপুরী হয়ে উঠেছে ইউরোপের দেশ ইতালি ও স্পেন। তাণ্ডব চালাচ্ছে ইরান,যুক্তরাষ্ট্রে ও জার্মানিতে।

কোভিড-১৯ বা করোনাভাইরাস নিছক সাধারণ কোন ফ্লু ভাইরাস নয়। জিনের গঠন বদলে প্রতিনিয়ত এই ভাইরাস নিজের চরিত্রে বদলে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। প্রতিষেধক আবিষ্কারে হিমশিম খাচ্ছেন বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীরা।

উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। আন্তর্জাতিক চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে বলা হয়, সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ৫৪ জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছ ৩২৬১ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৮২৫, আর আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৫৭৮ জন।

ভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে ইতালিতে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে। শনিবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। গত মাসে ভাইরাসটির সংক্রমণ শুরুর পর একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

মৃতের হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছে ইরান। দেশটিতে ২১ হাজার ৬৩৮ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১৬৮৫ জনের। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ২৬ হাজার ৯০৯ জন মানুষ। মৃত্যু হয়েছে ৩৪৮ জনের। এমন পরিস্থিতিতে মার্কিনিদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নেতৃত্ব গঠিত হোয়াইট হাউস করোনা ভাইরাস টাস্ক ফোর্সের এক কর্মী ওই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এরপর মাইক পেন্স ও তার পরিবারের করোনা ভাইরাস এর জন্য পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।

যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী সেখানে এখন মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫ হাজার ১৮ জন। পরীক্ষা করা হয়েছে ৭৩ হাজার মানুষের ওপর। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা এক হাজারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। আর মারা গেছেন ২৪৪ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ২৪ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৩৬০ জন। এর মধ্যে প্রাণ হারিযেছেন ৭ জন। আর পাকিস্তানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৩৪ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৩ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *