রায়পুরের দোয়া মাহফিল নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড়

Slider জাতীয় বাংলার মুখোমুখি

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসারে ৫০ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ। সম্প্রতি বাংলাদেশ সরকারও গণজমায়েত নিষিদ্ধ করেছে। এই নির্দেশনা অমান্য করে স্থানীয় প্রশাসনের অনুমতি ছাড়াই লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার হায়দরগঞ্জে গত বুধবার সকালে বিপুলসংখ্যক মুসল্লির জমায়েত হয়েছে। তাঁরা আল্লাহর কাছে ক্ষমা চেয়ে খতমে শেফা, দোয়া ও মোনাজাত করেন। স্থানীয়রা জানায়, মোনাজাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা অন্তত ৫০ হাজার মানুষ অংশ নেন।

এই বিপুল গণজমায়েতের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এবার বিশ্বব্যাপীও বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় বইছে।

বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক-টুইটারেও বিষয়টি নিয়ে নিন্দা ও সমালোচনার ঝড় বইছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বিপুল গণজমায়েতের ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ব্যাপক উদ্বেগের সৃষ্টি হয়েছে। অথচ যে ধর্মীয় নেতা এই দোয়া মাহফিলের ডাক দিয়েছিলেন তিনি বলছেন এতে নাকি করোনাভাইরাস থেকে রক্ষা পাবে লোকে!

ফোবর্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে যে গণ দোয়ার অনুষ্ঠান করা হয়েছে তা পুরোপুরি নির্বোধের মতো একটি কাজ হয়েছে।

গ্লোবাল এনালাইটিকাতে বলা হয়েছে, বাংলাদেশে হাজার হাজার মানুষ এক গণ দোয়ার অনুষ্ঠানে জটলা পাকানোয় দেশটিতে করোনাভাইরাস আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

চায়না ডেইলিতে বলা হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে হাজার হাজার মানুষ একজায়গায় জমায়েত হওয়ার কারণে ভাইরাসটি সেদেশে মহামারি আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

এছাড়া টুইটার ও ফেসবুকের মতো সামাজিক মিডিয়ায় হাজার হাজার মানুষ ওই জমায়েতের ছবি শেয়ার করে একে বোকার মতো কাজ বলে সমালোচনা করছেন।

সোনজা ডেনোভস্কি নামের একজন লিখেছেন, এই গণ দোয়ার ঘটনায় দেশটিতে করোনাভাইরাস আরো ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হলো।

জর্ডান ও’নেইল নামের একজন লিখেছেন, এই ধরনের মাথামোটা এবং দায়িত্বজ্ঞানহীন কাজ করলে দোয়ায়ও কোনো কাজ হবে না।

আয়েশা আবরাও নামের একজন লিখেছেন, বাংলাদেশের গণদোয়ার অনুষ্ঠান বিশ্ব্যব্যাপী আতঙ্ক তৈরি করেছে।

টুইটারে বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ বিবিসির নিউজের লিঙ্ক এবং ওই জমায়েতের ছবি শেয়ার করে উদ্বেগ প্রকাশ এবং সমালোচনা করছেন। রায়পুরের দোয়া মাহফিলের ওই খবর আজ বিশ্ব সামাজিক গণমাধ্যমে ভাইরাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *