করোনাভাইরাস নিয়ে ভিডিও কনফারেন্সে সার্ক নেতারা

Slider জাতীয় সারাবিশ্ব

করোনাভাইরাস নিয়ে কর্মকৌশল নির্ধারণে ভিডিও কনফারেন্স শুরু করেছেন সার্কভুক্ত দেশগুলোর নেতারা। গত শুক্রবার এ কনফারেন্সের আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রোববার বিকেল সাড়ে ৫টা থেকে এ কনফারেন্সটি শুরু হয়েছে। এতে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা। কনফারেন্সটি বিভিন্ন টিভি চ্যানেলের পাশাপাশি ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে সরাসরি প্রচারিত হচ্ছে।
গত শুক্রবার সকালে এক টুইট বার্তায় করোনাভাইরাস মোকাবিলায় কর্মকৌশল নির্ধারণে দক্ষিণ এশীয় দেশগুলোর সংগঠন সার্ক এর সদস্যদের মধ্যে এই ভিডিও কনফারেন্সের আহ্বান জানিয়েছিলেন মোদি। ধারাবাহিক দুটি টুইটে তিনি লিখেছিলেন, আমাদের নাগরিকদের কীভাবে সুস্থ রাখা যায়, সে বিষয়ে আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি। একসঙ্গে আমরা বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর গ্রহ গড়ে তুলতে অবদান রাখতে পারি।


পরবর্তীতে বাংলাদেশসহ অন্য সাত সার্ক সদস্য দেশ তার সেই আহ্বানে সাড়া দিয়ে ভিডিও কনফারেন্সে যোগ দেওয়ার কথা জানায়। সবশেষে যোগ দেয়ার কথা নিশ্চিত করে পাকিস্তান।

তবে অন্যান্য দেশের সরকারপ্রধানের মতো এতে অংশ নেননি পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। তার বদলে কনফারেন্সে পাকিস্তানের প্রতিনিধিত্ব করছেন তার স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা মির্জা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *