কোর্টে লোক সমাগম যতো কম করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে–প্রধান বিচারপতি

Slider জাতীয় বাংলার আদালত


দেশে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশের পরপরই বাজারে স্যানিটাইজার ও মাস্ক সংকট দেখা দিয়েছে। এ বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি করোনা ভাইরাস প্রতিরোধে আইনজীবীদের সতর্ক করে কিছু পরামর্শ দিয়েছেন।

প্রধান বিচারপতি বলেন, কোর্টে লোক সমাগম যতো কম করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে হ্যান্ডশেক না করা ও যতখানি সম্ভব ভিড় এড়িয়ে চলতে হবে। সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম চলাকালে প্রধান বিচারপতি রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে আমাদের নজর দিতে হবে বলেও পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি। আপিল বিভাগের এজলাসসহ চেয়ার টেবিল প্রতিদিন সকাল বেলা ডেটল দিয়ে পরিষ্কার করা হবে। সবাই সাবধান থাকবেন।

আমাদের বেশি উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। কিন্তু সরকার ও চিকিৎসকদের পক্ষ থেকে যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা গুরুত্বের সঙ্গে মেনে চলতে হবে। যেমন হ্যান্ডশেক না করা, যতখানি সম্ভব ভিড় এড়িয়ে চলা। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা হলেও হাইকোর্ট বিভাগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি। এসময় একজন আইনজীবী বলেন, আদালত বন্ধ করে দেয়া হোক। প্রধান বিচারপতি এর জবাবে বলেন, না, সেটার প্রয়োজন নেই। এসময় অপর আরেক আইনজীবী বললেন, স্কুলগুলো ছুটি দিয়ে দেয়া হোক। প্রধান বিচারপতি বলেন, না, সেটারও দরকার নেই। সরকারের নির্দেশ মোতাবেক পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে আমাদের নজর দিতে হবে। খাওয়ার আগে ও পরে হাত ধোয়া, হাঁচি-কাশি থেকে দূরে থাকা। যথাসম্ভব বেশি জনসমাগমের ভেতর না থাকা। পরে অ্যাটর্নি জেনারেল প্রধান বিচারপতির এমন নির্দেশনার বিষয়টি সাংবাদিকদের অবহিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *