দূতাবাসের বাংলাদেশিদের পর্যবেক্ষণ থেকে প্রত্যাহার

Slider জাতীয় সারাবিশ্ব


কূটনীতিক প্রতিবেদক: ঢাকার দূতাবাসগুলোতে কর্মরত বাংলাদেশি নাগরিকদের সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

আজ শনিবার সকাল ৯টার দিকে ঢাকার বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা এই সিদ্ধান্তের কথা জানান।

দূতাবাসের কর্মকর্তারা বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন শুধু বিদেশি কূটনীতিকেরাই পর্যবেক্ষণ করবেন।

সিটি নির্বাচন পর্যবেক্ষক দলে বাংলাদেশের নাগরিকদের যুক্ত না করতে ঢাকার বিদেশি মিশনগুলোকে পরামর্শ দিয়েছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার সব বিদেশি মিশনে পাঠানো এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্তের কথা জানায়।

জানা যায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও নরওয়ে এবং এই জোটের ৭৪ জনকে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালনের অনুমতি দেয় নির্বাচন কমিশন (ইসি)। তাঁদের মধ্যে ৪৬ জন বিদেশি এবং ২৮ জন বাংলাদেশি। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর এ নিয়ে দূতাবাসগুলোর মধ্যে সংশয় দেখা দেয়। এখন দূতাবাসগুলো বাংলাদেশি নাগরিকদের নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্ব থেকে প্রত্যাহার করে নিল।

সকাল আটটা থেকে ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ চলছে। বিকেল চারটা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দুই সিটিতে দুজন মেয়র, ১২৯ জন ওয়ার্ড কাউন্সিলর ও ৪৩ জন সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচন করবেন ভোটাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *