ইইউ পার্লামেন্টের ৮ সদস্যের চিঠিতে খালেদার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ

Slider জাতীয়


ঢাকা: খালেদা জিয়ার স্বাস্থ্য এবং বাংলাদেশের গণতান্ত্রিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়নের কাছে চিঠি পাঠিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের কয়েকজন সদস্য। তারা বৈদেশিক ও সুরক্ষা নীতিবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেল ফন্টেলস বরাবর এ চিঠি পাঠান। যেসব সদস্যরা ওই চিঠি পাঠান তারা হচ্ছেন, শাফাক মোহাম্মদ, ফিল বেনিওন, ক্যাটালিন সেহ, নাওমি লং, ফ্যাবিও ম্যাসিমো কাস্তালদো, লুসি নেথসিং, ইভান স্টেফেনেক এবং হিলদে ভাউতম্যানস। এরমধ্যে শাফাক মোহাম্মদের জন্ম পাকিস্তান দখলকৃত কাশ্মীরে।

চিঠিতে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে সমপ্রতি একটি বিবৃতি প্রকাশ করেছে। খালেদা জিয়াকে দুর্নীতি মামলায় কারাদণ্ড দেয়া হয়েছে। কিন্তু ২০১৮ সালের সাধারণ নির্বাচনের আগেই তাকে গ্রেপ্তার করা হয়। এতে অ্যামনেস্টি উদ্বেগ প্রকাশ করেছিল যে, বিএনপিকে নির্বাচনে জয় লাভে বাধা দেয়ার জন্যই তাকে নির্বাচনের পূর্বে গ্রেপ্তার করা হয়েছিল।
শাসক দল আওয়ামী লীগের বিরুদ্ধেও বাংলাদেশের বিরোধী দলকে দমনচেষ্টার অভিযোগ রয়েছে। এ ছাড়া বিএনপির কয়েকশ’ সদস্যকে সন্ত্রাসদমন করার নামে কারাগারে আটকে রাখা হয়েছে।

চিঠিতে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার পরিবারের সদস্যদের কাছ থেকে জানতে পেরেছে যে, আন্তর্জাতিক আইন অনুযায়ী খালেদা জিয়ার পর্যাপ্ত স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে। কিন্তু তা সম্পূর্ণরূপে পূরণ হচ্ছে না। এ ছাড়াও তার পরিবারের সদস্যদের সরকারি মেডিকেল রেকর্ড জানার যে অধিকার রয়েছে তা থেকেও বঞ্চিত করা হয়েছে। চিঠিতে খালেদা জিয়ার মামলার বিচার নিয়েও প্রশ্ন তুলেন তারা। ইইউর সদস্যরা দাবি করেন, এই পদক্ষেপগুলো বোঝায় যে- বাংলাদেশের বর্তমান সরকার ২০১৫ ও ২০১৮ সালের ইউরোপিয়ান পার্লামেন্টের রেজুলেশন মানতে ব্যর্থ হয়েছে। তাই মানবাধিকার অবনতি পরিস্থিতির বিপরীতে পদক্ষেপ গ্রহণ করতে আহ্বান জানান তারা।

চিঠিতে ইইউ সদস্যরা বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতির আলোকে আমরা জোসেপ বোরেল ফন্টেলসকে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাতে অনুরোধ করছি, যেন কারাগারে জাতিসংঘের স্ট্যান্ডার্ড ন্যূনতম নীতিমালা মেনে খালেদা জিয়ার চিকিৎসা করা হয়। একইসঙ্গে খালেদা জিয়ার বিচারের ন্যায্য অধিকারগুলোকে সম্পূর্ণরূপে সম্মানিত করা হয়। চিঠিতে বাংলাদেশে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয় সাধনের আহ্বান জানানো হয় বোরেল ফন্টেলসের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *