মেধাবী ঝর্ণাকে মানুষ করতে প্রয়োজন সরকারী সহায়তা !

Slider নারী ও শিশু

রাতুল মন্ডল নিজস্ব প্রতিনিধি: অনেক কষ্ট করে মানুষের কাছে ধার- দেনা করে পড়া লেখার খরচ বহন করলেও শেষ ভরসা অশ্চিত প্রায় এবার জেএসসি পরিক্ষায় ২৩৮ জন শিক্ষার্থীদের মধ্যে একমাত্র জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ দিনমজুর নিরঞ্জন সরকারের মেয়ে ঝর্ণা সরকারের।

রাজশাহী জেলার পুটিয়া উপজেলার ঝলমলিয়া উচ্চ বিদ্যালয় থেকে ২০১৯ সালে ২৩৮ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করলেও তার মধ্যে দিন মজুর নিরঞ্জন সরকারের মেয়ে ঝর্ণা সরকার একমাত্র জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। দিন মজুর নিরঞ্জন সরকার তার মেয়েকে লেখা পড়ার খরচ জোগার করতে রীতিমতো হিমসিম খাচ্ছে। দিনমজুর নিরঞ্জন সরকারের আশা সরকারী বেসরকারি সহযোগিতা পেলে তার মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে দেশের তরে বিলিয়ে দিবো। মেধাবী ঝর্ণা সরকারের বাবা একজন দিনমজুর নিজের তেমন জমাজমি নেই মানুষের বাড়িতে হাজিরা কাজ করে মেয়ের লেখাপড়া আর নিজের সংসার চালাতে রীতিমতো হিমসিম খাচ্ছে।

সম্পত্তি বলতে বাড়ির তিন শতক জমিতেই মাথা গোজার দুটি ভাঙা ঘর। এমন পরিস্থিতিতে তার পক্ষে মেয়ের পড়া লেখাপড়া চালানো কঠিন কাজ। ঝর্ণা ছাড়াও আরোও সন্তান আছে, মেয়ের পড়ালেখার খরচ এবং সংসার চালাতে অনেক কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। কিভাবে তিনি মেয়ের পড়াশুনা চালিয়ে যাবেন সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন। তাই তিনি হাল ছেড়ে দিয়েছেন।

ঝর্ণার বাবা নিরঞ্জন সরকার বলেন, ‘আমার তেমন আয়-রোজগার নেই। মানুষের বাড়িতে কাজ করে সন্তানের পড়ালেখার খরচসহ অতিকষ্টে সংসারটা চালাচ্ছি। জানিনা কিভাবে মেয়ের পড়াশুনার খরচ চালিয়ে যাবো।

এ প্রসঙ্গে পুটিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. অলি-উল্লাহ্ বলেন, ‘যেহেতু ঝর্ণার পরিবারের পক্ষ থেকে কেউ আমাকে জানায়নি। ঝর্ণা ও তার পরিবার উপজেলা প্রশাসন কার্যালয়ে যোগাযোগ করলে তার পড়াশুনা খরচ বাবদ তাকে সব ধরনের সরকারী সহয়ত দেয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *