সকাল ১০টায় জেএসসি-জেডিসি পিইসি-ইবতেদায়ির ফল প্রকাশ

Slider জাতীয় শিক্ষা সারাদেশ


জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ মঙ্গলবার। শিক্ষার্থীরা যেকোনো মোবাইলে এসএমএস, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।

রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন। পরে সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর পরই শিক্ষার্থী-অভিভাবকরা বিভিন্ন মাধ্যমে জেএসসি ও জেডিসির ফল জানতে পারবে।

আজ সকালেই প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। পরে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। এর পর থেকেই প্রাথমিকের ফল জানতে পারবে শিক্ষার্থী ও অভিভাবকরা।

আজ গণভবনে ফলাফল হস্তান্তরের পর ২০২০ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক উৎসবেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বছরের প্রথম দিন আগামীকাল বুধবার উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

এসএমএসের মাধ্যমে জেএসসির ফল জানতে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। জেডিসির ক্ষেত্রে একই নিয়মে শুধু JSC-এর জায়গায় JDC লিখতে হবে। পিইসির ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ির ক্ষেত্রে একই নিয়মে শুধু DPE-এর জায়গায় EBT লিখতে হবে। এরপর ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

জানা যায়, এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী। পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী। আর ২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে; যা আগামীকাল থেকে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *