বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জ ও কিশোরগঞ্জে

Slider জাতীয় সারাদেশ

কিশোরগঞ্জ ও সুনামগঞ্জে নতুন দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে সরকার। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কিশোরগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার বউলাই ইউনিয়নে হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়। সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জায়গা এখনও চূড়ান্ত করা হয়নি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন,কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইনে ৫৫টি ধারা রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এ আইন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অথরিটি কে হবে, কীভাবে ভিসি, প্রো-ভিসি, কোষাধ্যক্ষ নিয়োগ হবে এবং সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল, অর্থ কমিটির বিষয়ে এই আইনের খসড়ায় বিস্তারিত উল্লেখ করা হয়েছে।
এর আগের সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

দেশে এখন এ চারটি ছাড়া ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সভায় সামুদ্রিক মৎস্য আইন ২০১৯ এর খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ আইন অনুযায়ী বিদেশি মৎস্য নৌযান কর্তৃক মৎস্য আহরণ কার্যক্রম নিয়ন্ত্রণে জেল জরিমানার বিধান রাখা হয়েছে। কেউ যদি এ অপরাধ করেন, তাহলে অনির্ধারিত তিন বছরের কারাদণ্ড বা অনধিক পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেয়া হবে। সভায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইনের খসড়াও অনুমোদন দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *