২০১৫ সালে সরকারি ছুটির ৯ দিনই সাপ্তাহিক ছুটির দিনে

ফুলজান বিবির বাংলা

98330_holiday
ঢাকা: জাতীয় দিবস, ঈদ, পূজা ও ধর্মীয় উৎসবসহ ২০১৫ সালের বর্ষপঞ্জীতে মোট ২২ দিন সরকারি ছুটি এবং দুই দিন ব্যাংক হলিডে ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত বর্ষপঞ্জী অনুযায়ী বছরের মোট ২২ দিন সরকারি ছুটির মধ্যে ৯ দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারে পড়েছে।

বর্ষপঞ্জী অনুযায়ী বছরের শুরুতেই ৪ জানুয়ারি রোববার ঈদ-ই মিলাদুন্নবীর ছুটি হওয়ায় চাকুরিজীবীরা পর পর তিনদিন বর্ষবরণের আমেজে থাকলেও পরের মাসেই ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারির ছুটি শনিবার।

চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও ঈদুল ফিতর-এর জন্য নির্ধারিত তিন দিন ছুটির মধ্যে দুই দিন সাপ্তাহিক ছুটির দিনে। জাতীয় শোক দিবসের ১৫ আগস্টের ছুটিও শনিবার।

এদিকে সেপ্টেম্বরের ৫ তারিখে জন্মাষ্টমির ছুটি শনিবার এবং একই মাসে ২৫ ও ২৬ সেপ্টেম্বর ঈদুল আজহার ছুটির শেষ দুইদিন শুক্র ও শনিবার। আবার অক্টোবর মাসের ২৩ ও ২৪ তারিখ পরপর দূর্গাপূজা ও আশুরার ছুটি হলেও তা শুক্র ও শনিবার। আবার বছর শেষে বড়দিনের ছুটি ২৫ ডিসেম্বরও শনিবার।

উল্লেখ্য, চাকুরিজীবীরা বছরের শুরুতে বর্ষপঞ্জীর ছুটি দেখে সারা বছরের পারিবারিক কর্মসূচির একটি খসড়া পরিকল্পনা তৈরি করেন। এবছর বড় বড় ছুটিগুলো সাপ্তাহিক ছুটিতে পড়ায় কর্মস্থলের নৈমিত্তিক ছুটি ও অর্জিত ছুটি বাঁচিয়ে পারিবারিক অনুষ্ঠান বা বেড়ানোর পরিকল্পনা করার সুযোগটা নেই বললেই চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *