বিমানে পিয়াজ আমদানিতে কেজিতে খরচ ১৫০ টাকা’

Slider জাতীয় বাংলার মুখোমুখি

ঘাটতি মেটাতে উড়োজাহাজে করে পিয়াজ আমদানি করতে গিয়ে কেজি প্রতি ১৫০ টাকার মতো ভাড়া দিতে হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মানুষের উপকারের জন্য সরকার এটা করেছে বলেও জানান তিনি।

আজ রাজধানীর কাওরান বাজারে টিসিবি ভবনে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এ তথ্য জানান।

সভায় বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায় মুনাফা কতটা করা যাবে, তার কোনো মানদ- নেই। ২৯শে সেপ্টেম্বর ভারত যখন পিয়াজ রপ্তানি বন্ধ করে দিলো, সেদিন সন্ধ্যায় ঢাকার বাজারে পিয়াজের দাম দ্বিগুণ হয়ে যায়। এ পিয়াজ তো আমদানি হয়েছে আগে। তিনি বলেন, ব্যবসায়ীরা সুযোগ নিয়েছে। তাদের যখন ধরা হয়, তারা বলেন, এখন সুযোগ পেয়েছেন বলে লাভ করেছেন। যখন লোকসান হয়, তখন তো কেউ খোঁজ নিতে আসে না।

বাণিজ্যমন্ত্রী মনে করেন, পিয়াজের দাম এমন একটা পর্যায়ে থাকা উচিত, যেখানে কৃষকের লোকসান হবে না।
মানুষেরও ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে। এ জন্য প্রতিযোগিতা কমিশনের কাজ করার আছে বলে তিনি উল্লেখ করেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

এতে বক্তব্য রাখেন, প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং প্রতিযোগিতা কমিশনের সদস্য মো. আবদুর রউফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *