ভোট ও ভাতের অধিকার আদায়ের জন্য রাজপথে নামেন প্রধানমন্ত্রী– শিল্প প্রতিমন্ত্রী

Slider গ্রাম বাংলা


রাতুল মন্ডল শ্রীপুর: বঙ্গবন্ধুর হত্যার পর জনগণের ভোট ও ভাতের অধিকার আদায়ের জন্য রাজ পথে নামেন প্রধানমন্ত্রী।
স্টীল বিল্ডিং নির্মাণে ব্যাংক সুদ যেন কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সেদিকটাতেও নজর দেয়া হবে। সব শিল্প নির্দিষ্ট এলাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে। শিল্প নীতি সঠিকভাবে তৈরী করতে হবে। এর বিকাশ এ নীতির মাধ্যমেই হবে।

(৩ ডিসেম্বর মঙ্গলবার) দুপুর ২টায় শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের প্রধানবাড়ি এলাকায় স্টীলমার্ক বিল্ডিংস লিমিটেড পরিদর্শনে এসে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যন্ত্রপাতি আনার ক্ষেত্রে ট্যাক্স ও ডিউটি ড্রপ কমানোর কাজ করা হবে। দেশে কোনো যন্ত্রপাািত উৎপাদন করা হলে বিদেশ থেকে না আনার প্রতি উৎসাহ করা হবে।

স্টীলমার্ক বিল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. রেজওয়ানুল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টীলমার্ক বিল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ সিদ্দিকী, গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুজ্জামান প্রমূখ।

স্টীলমার্ক বিল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. রেজওয়ানুল মামুন বলেন, দেশে ছোট বড় প্রায় ২’শটি স্টীল বিল্ডিং কোম্পানী রয়েছে। যেগুলোর পূর্ণ সক্ষমতা রয়েছে স্টীল বিল্ডিং তৈরীতে। যেসব প্রতিষ্ঠান স্টীল বিল্ডিং তৈরীর সক্ষমতা রয়েছে সেসব ক্ষেত্রে বাংলাদেশের স্টীল বিল্ডিং কোম্পানীগুলোকে টেন্ডারে অংশগ্রহণের সুযোগ দেয়া হয় না। অথচ সাব কন্টাক্টের মাধ্যমে বাংলাদেশের স্টীল বিল্ডিং কোম্পানীগুলো বিল্ডিং তৈরীর কাজ করছে। এ পর্যন্ত দেশে ৯৫০টির বেশি প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে এদেশীয় কোম্পানীগুলো।

এতে যে সমস্যা হচ্ছে তা হল এদেশের কোম্পানীগুলো বিল্ডিং তৈরীর কাঁচামাল বাইরে থেকে সরবরাহ করছে ২৭ থেকে ৬১ পার্সেন্ট কাস্টমস ডিউটি (শুল্ক) দিয়ে। কিন্ত বিদেশী স্টীল বিল্ডিং নির্মাণ কোম্পানীগুলোকে মাত্র ১ পার্সেন্ট কাস্টমস ডিউটি দিতে হয়। এ শিল্পের প্রসারের জন্য স্টীল বিল্ডিং নির্মাণে বাংলাদেশের কোম্পানীগুলোকে টেন্ডারে অংশগ্রহণের সুযোগ দেয়া হয় না। সারা বিশ্বে প্রথম শ্রেণীর সাতটি গ্রীণ বিল্ডিং কোম্পানীর মধ্যে ৬টি এদেশীয়।

তিনি বলেন, স্টীল বিল্ডিং নির্মাণে বাংলাদেশে উন্নত দেশীয় প্রযুক্তি, দক্ষ শ্রমিক রয়েছে। তাদের দ্বারা উৎপাদিত বিল্ডিং পণ্য সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে।

প্রতিমন্ত্রী এর আগে স্টীলমার্ক বিল্ডিংস লিমিটেডের উৎপাদিত পণ্য ঘুরে দেখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *